পাকিস্তানের অনুরোধ রাখল না ফেসবুক

 পপুলার২৪নিউজ ডেস্ক:

ফেসবুকে প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে ফোন নাম্বার সংযুক্ত করার অনুরোধ করেছিল পাকিস্তান। তবে এ অনুরোধ শেষ পর্যন্ত মানতে অপারগতা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জোয়েল ক্যাপলান গত সপ্তাহে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানের সঙ্গে দেখা করেন। সে সাক্ষাতেই এ প্রসঙ্গটি তোলেন মন্ত্রী।

পাকিস্তানের ধর্ম অবমাননাকারী বিভিন্ন ফেসবুক পোস্টদাতাদের আইনের মুখোমুখি করতে চায় পাক সরকার। কিন্তু ফেসবুকে অনেকেরই পরিচয় পাওয়া যায় না। এ কারণে তাদের প্রত্যেকের প্রোফাইলের সঙ্গে মোবাইল নাম্বার জুড়ে দেওয়ার প্রস্তাব ছিল মন্ত্রীর। এতে তাদের সবাইকে আইনের মুখোখুখি করা সহজ হতো।

এর আগে পাকিস্তান ধর্মীয় বিদ্বেষমূলক কনটেন্ট পোস্টের তদন্ত করতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের কাছে সাহায্যের অনুরোধ করেছিল। আর এই অনুরোধে সাড়া দিয়ে ফেসবুক ইতোমধ্যে সাইটটি থেকে এ ধরনের অসংখ্য কনটেন্ট সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

ব্লাসফেমি পাকিস্তানে একটি অত্যন্ত সংবেদনশীল ইস্যু। সমালোচকরা বলছেন ব্লাসফেমি আইন, যা কিছু কিছু ক্ষেত্রে মৃত্যুদণ্ডের অনুমতি দেয়। প্রায়ই সংখ্যালঘুদের প্রতি এটির অপব্যবহার করা হয়ে থাকে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সোশ্যাল মিডিয়ায় ব্লাসফেমি কনটেন্টের বিষয়ে দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এক প্রতিবেদনে জানান, ব্লাসফেমি একটি ‘অমার্জনীয় অপরাধ’।

ফেসবুক জানিয়েছে, তারা সিদ্ধান্ত নিয়েছে তারা তাদের ব্যবহারকারীদের অধিকার ক্ষুণ্ণ হতে পারে এমন কোনো সিদ্ধান্ত নেবেন না। এ কারণে তারা নতুন অ্যাকাউন্ট খোলার নীতিমালাও পরিবর্তন করছে না। সূত্র : ডন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরে বন্দুকযুদ্ধে ৩ বিচ্ছিন্নতাবাদী নিহত
পরবর্তী নিবন্ধভারতের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়াবে যুক্তরাষ্ট্র