সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা বিবৃতি দেয় : হাছান মাহমুদ

 জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইট ওয়াচ’কে (এইচআরডব্লিউ) ভাড়াটে সংগঠন বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। এছাড়া সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা বিবৃতি প্রদান করে থাকে বলেও মনে করেন তিনি।

নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষে এ সংগঠনটি এজেন্ডা নিয়ে কাজ করছে বলে অভিযোগ সাবেক এ মন্ত্রীর।

বাংলাদেশে গুম, খুন নিয়ে সম্প্রতি এইচআরডব্লিউ প্রকাশিত প্রতিবেদন ও রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইউনেস্কোর আপত্তি প্রত্যাহারের বিষয়ে শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসে এ অভিযোগ করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, ২০০১-২০০৬ পর্যন্ত ২১ হাজার আওয়ামী লীগ নেতাকর্মী গুম, খুনের শিকার হয়েছিল। তখন এইচআরডব্লিউ কোনো বিবৃতি দেয়নি।

ঢাকায় কর্মরত বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের কাছ থেকে তথ্য উপাত্ত নিয়ে এইচআরডব্লিউ বাংলাদেশ সম্পর্কে প্রপাগান্ডা চালাচ্ছে বলে দাবি হাছান মাহমুদের।

তিনি বলেন, “সময় সময় এইচআরডব্লিউ মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিবৃতি প্রকাশ করে, যা বেগম খালেদা জিয়া ও ফখরুল সাহেবের সাথে মিলে যায়। এইচআরডব্লিউ আন্তর্জাতিকভাবে নিরপেক্ষতা হারানো একটি পক্ষপাতদুষ্ট সংগঠন।

“নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষ হয়ে সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা বিবৃতি প্রদান করে থাকে। ভাড়াটে হিসেবে কাজ করে থাকে সংগঠনটি। আমরা তাদের বিবৃতি সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি। এ বিবৃতি একপেশে ও ভিত্তিহীন। ”

সংগঠনটির নিরপেক্ষতা হারানো প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, “যখন পেট্রল বোমা মেরে শত শত মানুষ পুড়িয়ে মারা হয়েছিল, দেশের সম্পদ বিনষ্ট করা হয়েছিল, দেশজুড়ে নৈরাজ্য তৈরী করা হয়েছিল তখন তারা কোনো বিবৃতি দেয়নি।

পূর্ববর্তী নিবন্ধনড়াইলে গৃহবধূকে শ্বাসরোধে হত্যার অভিযোগ-স্বামী পলাতক
পরবর্তী নিবন্ধবিয়ের খাবার দান করে দিয়েছেন মেসি