উত্তর কোরিয়ার সব ক্ষেপণাস্ত্র ঠেকাতে পারবে না যুক্তরাষ্ট্র!

 পপুলার২৪নিউজ ডেস্ক:

উত্তর কোরিয়া সর্বশেষ দূর পাল্লার ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্র এ হুমকি ঠেকাতে সক্ষম হবে কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। অনেক বিশেষজ্ঞই বলছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ঠেকানোর মতো সক্ষমতা পুরোপুরি নেই যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদরদপ্তর পেণ্টাগন হুমকি ঠেকানোর ব্যাপারে আত্মবিশ্বাসী হলেও অন্য অনেকেই এ ব্যাপারে সন্দিহান।

গত মঙ্গলবার দেশের পশ্চিমাঞ্চল থেকে পরীক্ষামূলকভাবে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি ২৮০২ কিলোমিটার উচ্চতায় উঠে মাত্র ৩৯ মিনিটের মধ্যে ৯৩৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় গিয়ে পড়ে।

হোয়াসং-১৪ ক্ষেণাস্ত্রটি পৃথিবীর যে কোনো অংশে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

ওদিকে, বিশেষজ্ঞদের ধারণা, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের আলাস্কায় আঘাত হানতে সক্ষম। উত্তর কোরিয়া যে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে সেটি যুক্তরাষ্ট্রও নিশ্চিত করেছে।

ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন দেখা দিয়েছে যে, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্রের হুমকি কিংবা তাদের একঝাঁক ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবেলা করতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী কতটা সক্ষম?

বুধবারের সংবাদ ব্রিফিংয়ে পেণ্টাগনের মুখপাত্র নৌবাহিনীর ক্যাপ্টেন জেফ ডেভিস বলেছেন, “উদীয়মান এমন ছোটখাট হুমকি ঠেকানোর ব্যাপারে আমাদের আস্থা আছে। ”

মে মাসে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে উত্তর কোরিয়ার আইসিবিএম ক্ষেপণাস্ত্রের একটি রেপ্লিকা ধ্বংসের সফল পরীক্ষা চালানো হয়েছে বলে উল্লেখ করেছেন ডেভিস। কিন্তু সেই পরীক্ষাটি পুরোপুরি নিখুঁত ছিল না বলেও স্বীকার করেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধসাভারে মডেলিংয়ের প্রলোভনে তরুণীকে ধর্ষণ
পরবর্তী নিবন্ধপশ্চিমা সভ্যতার ভবিষ্যত ঝুঁকির মুখে রয়েছে : ট্রাম্প