রাজশাহীতে সাম্যবাদী দলের চার নেতার নামে রাষ্ট্রদ্রোহ মামলা

পপুলার২৪নিউজ ডেস্ক :

সরকার, সেনাবাহিনী ও দেশ বিরোধী বক্তব্য দেওয়ার অভিযোগে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেছে চারঘাট মডেল থানা পুলিশ।
বৃহস্পতিবার দুপুরের মামলাটি হয়েছে বলে নিশ্চিত করেছেন চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিবারন চন্দ্র বর্মন।
মামলায় আসামি করা হয়েছে সাম্যবাদী দলের মুক্তি কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. ফয়জুল হাকিম, মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার সভাপতি মজিবর রহমান, মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার ঈশ্বরদীর সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ও সাম্যবাদী দলের চারঘাট উপজেলা সাধারণ সম্পাদক ডা. আবদুল হাকিম।
চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিবারন চন্দ্র বর্মন জানান, এ বছরের ৭ এপ্রিল সাম্যবাদী দলের চারঘাট উপজেলা সাধারণ সম্পাদক ডা. হাকিমের সভাপতিত্বে চারঘাট শহীদ মিনার চত্বরে আলোচনা সভা হয়। এতে মামলার আসামিরা সরকার, সেনাবাহিনী, পররাষ্ট্রনীতিসহ দেশ বিরোধী বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করেন।
এনিয়ে স্থানীয় আওয়ামী লীগ সমর্থকদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এ ঘটনায় স্থানীয় ছাত্রলীগ নেতা রায়হানুল হক রানা বাদী হয়ে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে চারঘাট মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে পুলিশ উচ্চ পর্যায়ে অভিযোগটি অনুমোদনের জন্য পাঠায়। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের তাদের নামে মামলাটি গ্রহণ করা হয়।
ওসি জানান, সাম্যবাদী দলের পক্ষ থেকে সরকার বা রাষ্ট্র বিরোধী কোন বক্তব্য প্রদান করা হবে না মর্মে লিখিতভাবে অঙ্গীকার করে সভার অনুমতি নিলেও তারা স্বাধীনতা, পররাষ্ট্রনীতি, সেনাবাহিনী, সরকার ও দেশ বিরোধী বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করে। এ কারণে তাদের নামে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।সরকার, সেনাবাহিনী ও দেশ বিরোধী বক্তব্য দেওয়ার অভিযোগে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেছে চারঘাট মডেল থানা পুলিশ। বৃহস্পতিবার দুপুরের মামলাটি হয়েছে বলে নিশ্চিত করেছেন চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিবারন চন্দ্র বর্মন। মামলায় আসামি করা হয়েছে সাম্যবাদী দলের মুক্তি কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. ফয়জুল হাকিম, মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার সভাপতি মজিবর রহমান, মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার ঈশ্বরদীর সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ও সাম্যবাদী দলের চারঘাট উপজেলা সাধারণ সম্পাদক ডা. আবদুল হাকিম। চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিবারন চন্দ্র বর্মন জানান, এ বছরের ৭ এপ্রিল সাম্যবাদী দলের চারঘাট উপজেলা সাধারণ সম্পাদক ডা. হাকিমের সভাপতিত্বে চারঘাট শহীদ মিনার চত্বরে আলোচনা সভা হয়। এতে মামলার আসামিরা সরকার, সেনাবাহিনী, পররাষ্ট্রনীতিসহ দেশ বিরোধী বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করেন। এনিয়ে স্থানীয় আওয়ামী লীগ সমর্থকদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এ ঘটনায় স্থানীয় ছাত্রলীগ নেতা রায়হানুল হক রানা বাদী হয়ে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে চারঘাট মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে পুলিশ উচ্চ পর্যায়ে অভিযোগটি অনুমোদনের জন্য পাঠায়। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের তাদের নামে মামলাটি গ্রহণ করা হয়। ওসি জানান, সাম্যবাদী দলের পক্ষ থেকে সরকার বা রাষ্ট্র বিরোধী কোন বক্তব্য প্রদান করা হবে না মর্মে লিখিতভাবে অঙ্গীকার করে সভার অনুমতি নিলেও তারা স্বাধীনতা, পররাষ্ট্রনীতি, সেনাবাহিনী, সরকার ও দেশ বিরোধী বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করে। এ কারণে তাদের নামে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ -এর পর্ষদীয় নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধগাজীপুরের মেয়র মান্নান ফের বরখাস্ত