জিয়া ট্রাস্ট মামলায় সাত ব্যাংকের হিসাব বিবরণী দাখিলের নির্দেশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে সাতটি ব্যাংকে খোলা অ্যাকাউন্টের হিসাব বিবরণী ও লেজার বই আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বকশিবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ নির্দেশ দেন।

জিয়া চ্যারিটেবল মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করায় ব্যাংক হিসাব যাচাই করার আবেদন করেন খালেদা জিয়া। তার আবেদনের প্রেক্ষিতেই হিসাব জমা দেয়ার এ আদেশ দেয়া হয়।

একই সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ১৩ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন আর রশীদকে বৃহস্পতিবার জেরা করেন খালেদা জিয়ার আইনজীবী। তার জেরা শেষ না হওয়ায় পরবর্তী জেরার জন্য নতুন দিন ধার্য করেন আদালত।

অপরদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষের সমর্থনের জন্যও একই দিন ধার্য করেছেন আদালত।

আদালতে আজ খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান, সানাউল্লাহ মিয়া, জিয়া উদ্দিন জিয়া, এম হেলাল উদ্দিন, আব্দুল হান্নান ভুইয়াসহ অন্য আইনজীবীরা আদালতে উপস্থিত ছিলেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করে দুদক।

এই মামলায় খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন- খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী (পলাতক), হারিছের তখনকার সহকারী একান্ত সচিব ও বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

২০১৪ সালের ১৯ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় আরো একটি মামলা করে দুদক।

এই মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন- মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

এই মামলায়ও ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

পূর্ববর্তী নিবন্ধতিন সন্তান নিয়ে রোনালদোর ছবি ভাইরাল; আয় ৪ লাখ ডলার!
পরবর্তী নিবন্ধসেবার মানোন্নয়নে বিটিআরসির ‘গতিহীনতায়’ প্রতিমন্ত্রীর ক্ষোভ