প্রথম নারী বিচারপতি অবসরে

পপুলার২৪নিউজ ডেস্ক: দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রথম ও একমাত্র নারী বিচারপতি নাজমুন আরা সুলতানার শেষ কর্মদিবস বৃহস্পতিবার। শুক্রবার ৭ জুলাই ৬৭ বছর পূর্ণ হওয়ায় সংবিধান অনুযায়ী অবসরে যাচ্ছেন তিনি। কিন্তু শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় বৃহস্পতিবারই তার শেষ কর্মদিবস।

শেষ কর্মদিবসেও নাজমুন আরা সুলতানা বিচারকাজ করছেন নিয়মিতভাবেই। সুপ্রিম কোর্টের বিচারপতিদের পক্ষ থেকে জাজেস লাউঞ্জে বৃহস্পতিবার বিকেলে তাকে সংবর্ধনা জানানো হবে। এছাড়া অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও আইনজীবী সমিতির পক্ষ থেকে তাকে বিদায় সংবর্ধনা জানানো হবে বলে জানা গেছে।

বিচারপতি নাজমুন আরা সুলতানা শুধু উচ্চ আদালতের নয়, স্বাধীন বাংলাদেশের প্রথম নারী বিচারকও। ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন নাজমুন আরা সুলাতানা। পিতা চৌধুরী আবুল কাশেম মইনুদ্দিন ও মা বেগম রাশিদা সুলতানা দ্বীন দু’জনই প্রয়াত। মায়ের চাকরির সুবাধে তার শৈশব কেটেছে ময়মনসিংহে। শিক্ষাজীবনও কাটিয়েছেন সেখানেই।

ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে মেট্রিকুলেশন, ১৯৬৭ সালে মুমিনুন্নেসা উইমেন্স কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন নাজমুন আরা সুলতানা। ১৯৬৯ সালে আনন্দ মোহন কলেজ থেকে বিএসসি পাশ করার পর ময়মনসিংহ ল’ কলেজ থেকে ১৯৭২ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি।

ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে আইন পেশা শুরু করেন ১৯৭২ সালে। এরপর ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুনসেফ হিসেবে (সহকারি জজ) নিয়োগ পান। ১৯৯১ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী জেলা জজ হিসেবে পদোন্নতি পান তিনি।

২০০০ সালের ২৮ মে নাজমুন আরা সুলতানা হাইকোর্টে অতিরিক্ত ও ২০০২ সালের ২৮ মে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি নাজমুন আরা সুলতানা। ছয় বছরেরও বেশি সময় আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর অবসরে যাচ্ছেন তিনি।

বর্ণাঢ্য কর্মজীবনে নাজমুন আরা সুলতানা ফতোয়া বিষয়ক মামলা, সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সেনানিবাসের বাড়ির মামলা, চারদলীয় জোট সরকার আমলে বাদপড়া ১০ বিচারপতির মামলা, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার বাতিল সংক্রান্ত বিধানের ত্রয়োদশ সংশোধনী মামলা এবং উচ্চ আদালতের বিচারকদের অপসারণ বিষয়ক সংবিধানের ষোড়শ সংশোধনী মামলাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলায় বিচারক ছিলেন।

নারী বিচারকদের সংগঠন বাংলাদেশ উইমেন জাজেস অ্যাসোসিয়েশনের (বিডব্লিউজেএ) প্রতিষ্ঠাতা সভাপতি নাজমুন আরা সুলতানা। এছাড়া তিনি আন্তর্জাতিক নারী আইনজীবী সংস্থায় দু’বার সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

বিচারপতি নাজমুন আরা সুলতানা সুদীর্ঘ কর্মজীবনে ভারত, নেপাল, থাইল্যান্ড, ইতালি, জাপান, আমেরিকা, চীন, ইরান, ইরাক, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, পানামা ও হংকং সফর করেন।

ব্যক্তিগত জীবনে বিবাহিত বিচারপতি নাজমুন আরা সুলতানার স্বামীর নাম কাজী নুরুল হক। দুই ছেলে সন্তানের মা তিনি। বড় ছেলে কাজী সানাউল হক উপল আর ছোট ছেলে এহসানুল হক সূর্য।

পূর্ববর্তী নিবন্ধবাজে মেয়েরা হয়তো নিজেরাই বিছানায় যেতে চায়:ভারিদ থেক্কেথালা
পরবর্তী নিবন্ধচৌদ্দগ্রামে দুই যুবকের পায়ুপথে মিললো ১৯৫০ পিস ইয়াবা