মাত্র ৩ ঘণ্টায় ৩০০টি ফাইটার জেট ভূপাতিত করে ইসরায়েল

পপুলার২৪নিউজ ডেস্ক :

বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হিসেবে গণ্য করা হয় বিশ্বের একমাত্র ইহুদী রাষ্ট্র ইসরায়েলকে। সামরিক শক্তির নিরিখে বিশ্বে প্রথম সারিতে দেশটি। বিখ্যাত ছয় দিনের যুদ্ধের কথা জানলেই বোঝ যাবে কতটা শক্তিশালী ইসরায়েলি মিলিটারি।

১৯৬৭ সালের জুন মাসে হয়েছিল এই ‘সিক্স ডে ওয়ার’ বা ‘ছয়’দিনের যুদ্ধ’। ৫ থেকে ১০ জুন, ছয়’দিন ধরে চলে সেই যুদ্ধ। সেই যুদ্ধে ব্যাপক বীরত্বের পরিচয় দিয়েছিল ইসরায়েলি সেনা। প্রতিপক্ষকে কার্যত গুঁড়িয়ে দিয়েছিল তারা।

ইসরায়েলকে ঘিরে রয়েছে সিরিয়া, লেবানন, জর্ডান ও মিশর। ইসরায়েলই ছিল একমাত্র ইহুদি দেশ । ১৯৪৮-এ স্বাধীনতা পাওয়ার পর থেকেই প্রতিবেশী দেশগুলোর দিকে চোখ ছিল ইসরায়েলের। এরপরেই ইসরায়েলের সঙ্গে যুদ্ধ বাধে আরব দেশগুলির। প্রায় বছর খানেকের সেই যুদ্ধে জয়ী হয়েছিল ইসরায়েল। সেইসময় প্যালেস্টাইনের বেশ কিছু অংশ অধিকার করতে পেরেছিল ইসরায়েল। ১৯৬৭-তে মিশর, সিরিয়া ও জর্ডান মিলে একসঙ্গে তিনদিক থেকে হামলা করেছিল ইসরায়েলের উপর।

একদিকে সীমান্তের দিকে এগিয়ে আসতে শুরু করে মিশরের সেনা। অন্যদিকে, তখন গোলান হাইটসের কাছে এয়ার ফোর্স মোতায়েন করে সিরিয়া। কিন্তু এই যুদ্ধের জন্য ইসরায়েল একেবারে প্রস্তুত ছিল। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা Mossad-এর হাতে ছিল সেই সময়ের সবথেকে আধুনিক ইলেকট্রনিক ওয়ার্নিং সিস্টেম। যুদ্ধ শুরু হতেই আরব দেশকে ইসরায়েলকে বুঝিয়ে দিয়েছিল যে তাদের পরাস্ত করা মোটেই সহজ নয়।

মাত্র তিন ঘণ্টায় মিশরের ৩৪০ টি ফাইটার জেটের মধ্যে ৩০০টিকেই গুলি করে নামিয়েছিল ইসরায়েলি সেনা। মিশরের গাজা স্ট্রিপ ও সিনাই উদ্বীপ দখল করে নিয়েছিল ইসরায়েল। সিরিয়া ও জর্ডনকে হারিয়ে গোলান হাইটস ও ওয়েস্ট ব্যাংকও চলে আসে ইসরায়েলের দখলে। -সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

পূর্ববর্তী নিবন্ধছবি ফাঁস! মুখোমুখি মার্কিন গোয়েন্দা বিমান ও রুশ সুখোই যুদ্ধবিমান
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে নদী ভাঙনে ৫০টি ঘর-বাড়ি নদীগর্ভে