ছবি ফাঁস! মুখোমুখি মার্কিন গোয়েন্দা বিমান ও রুশ সুখোই যুদ্ধবিমান

পপুলার২৪নিউজ ডেস্ক :
ছবি ফাঁস! মুখোমুখি মার্কিন গোয়েন্দা বিমান ও রুশ সুখোই যুদ্ধবিমান
রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের জটিলতা ক্রমশ বাড়ছে। আর এই অবস্থায় নতুন করে উত্তেজনা বাড়িয়ে ফাঁস হল মার্কিন বিমানের গতিরোধ করার ছবি।

গত কয়েকমাস আগে, মার্কিন গোয়েন্দা বিমান আরসি-১৩৫কে বাল্টিক সাগরের ওপর প্রতিহত করে রাশিয়ার সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান। এরপরেই রাশিয়ার বিরুদ্ধে সুর চড়ায় যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, যেভাবে রাশিয়া যুদ্ধবিমানের গতিরোধ করা হয়েছে, তা সম্পূর্ণ অনিরাপদ এবং অপেশাদার। আর এই ঘটনার ফলে দু দেশের সম্পর্কের ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত উত্তেজনা ক্রমশ বাড়ছে। ঘটনার দীর্ঘদিন পর মাঝ-আকাশে মার্কিন বিমানের গতিরোধের ছবি প্রকাশ করল মার্কিন সেনাবাহিনী।

প্রসঙ্গত, এই ঘটনার পর মার্কিন নিউজ চ্যানেল সিএনএন দাবি করে, আরসি-১৩৫এ’র ৩০ মিটার বা ১০০ ফুট কাছ দিয়ে উড়ে গেছে সুখোই এসইউ-২৭। মার্কিন গোয়েন্দা বিমানের ওপর দিয়ে সুখোই ব্যারেল রোল দিয়েছে বলে অভিযোগ করেছে পেন্টাগন। চলতি মাসে বাল্টিক সাগরে এই নিয়ে দ্বিতীয় দফায় এই ধরণের ঘটনা ঘটল। প্রতি ক্ষেত্রেই রুশ বিমান আগ্রাসীভাবে উড়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

অন্যদিকে, বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনীর গোয়েন্দা বিমান পি-৮কে রাশিয়ার দূরপ্রাচ্যে প্রতিহত করেছে মিগ-৩১। সোভিয়েত আমলে তৈরি মিগ-৩১ বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারসনিক বিমান হিসেবে পরিচিত। এটি পি-৮’র ৫০ ফুট কাছ দিয়ে উড়ে গেছে। চলতি মাসের ১৩ তারিখে বাল্টিক সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের ওপর দিয়ে রুশ দু’টি সুখোই এসইউ-২৪ বিমান অন্তত ১২ বার চক্কর দিয়েছে। রুশ বিমান দু’টি আক্রমণের ভান করেছে এবং এতে কাছ দিয়ে উড়ে গেছে যে, তাতে জলে পর্যন্ত কম্পন সৃষ্টি হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

পূর্ববর্তী নিবন্ধ‘রাজনীতি’তে ঝুঁকছে দর্শক, বাড়ছে হল সংখ্যাও
পরবর্তী নিবন্ধমাত্র ৩ ঘণ্টায় ৩০০টি ফাইটার জেট ভূপাতিত করে ইসরায়েল