‘পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরপত্তা নিশ্চিতে সঠিক পথেই আছে বাংলাদেশ’

পপুলার২৪নিউজ ডেস্ক :
'পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরপত্তা নিশ্চিতে সঠিক পথেই আছে বাংলাদেশ'
পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার নির্দেশনা অনুসরণের সঠিক পথে রয়েছে বাংলাদেশ। পরমানু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে নিরপত্তা ও ঝুঁকি হ্রাসে বাংলাদেশে আইএইএ এর (ওঅঊঅ) সহযোগীতা অব্যহত থাকবে।

সোমবার দুপুরে পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন শেষে আইএইএ এর মহাসচিব এইচই ইউকিয়া আমানো সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এসব কথা বলেন।
পাবনার রূপপুরে পরমাণু প্রকল্পের নিরপত্তায় বাংলাদেশের নেয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে ইউকিয়া আমানো আরো বলেন, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ক্ষেত্রে বাংলাদেশ সবসময় আন্তর্জাতিক আণবিক সংস্থার সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে। আমরা বিশ্বাস করি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশ সর্বাধুনিক এবং সেরা অভিজ্ঞতার অনুশীলন করছে। ২০১০ সালে আইএইএ এর দেয়া শর্ত পূরণে তারা সক্ষম হয়েছে।
ইউকিয়া আমানো বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে এ রকম প্রকল্প করতে গেলে প্রথমেই ঝুঁকিহ্রাস বিষয়ে চিন্তা করতে হয়। বাংলাদেশ সরকার সব সময় আমাদের কাছে আসছে এবং তারা তাদের জনগনকে কিভাবে সর্বাধিক ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা নিশ্চিত করে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারে, সে বিষয়ে অবগত হচ্ছে। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পথ দেখিয়েছি।
আইএইএ এর মহাপরিচালক ইউকিয়া আমানো বলেন, আইএইএ’র মিশন বাংলাদেশে কাজ করছে এবং তারা পৃথিবীর সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতা গুলো বাংলাদেশের সাথে বিনিময় করছে। এই পথে থাকলে বাংলাদেশ সেরা অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে এবং তার জনগনের জন্য সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে আমরা মনে করি।
তিনি বলেন, বর্তমানে পৃথিবীতে বিদ্যুত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যার একটি হলো নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট। আইএইএ এর মাইলস্টোন পর্যায়ক্রমে অনুসরণ করে বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট গ্রহণ করেছে। ২০১০ সালে আইএইএ’র মিশন বাংলাদেশ পরিদর্শনে এসে যে শর্তগুলো দিয়েছিল ওই শর্তগুলো বাংলাদেশ সঠিকভাবে পূরণ করছে এবং আমরা সন্তুষ্ট যে বাংলাদেশ তা সফলভাবে বাস্তবায়নও করছে।
মতবিনিময় সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, ভিয়েনার রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ আনবিক শক্তি সংস্থার চেয়ারম্যান ড. নাইয়ুম চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসাইন, প্রকল্প পরিচালক ড. শওকত আকবর, পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে প্রকল্পের নিরপত্তা বিষয়ে পাকশীস্থ বাংলা কুঠিরে আইএইএ এর মহাপরিচালক মি. জুকিয়া আমানো, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান ও সেনা প্রধান আবু বেলাল মো: শফিউল হক এক বৈঠকে মিলিত হয়।
বৈঠকের পূর্বে প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান সাংবাদিকদের বলেন, প্রকল্পের মূল কাজ চলতি বছরের সেপ্টেম্বওে শুরু হবে। কাজ শেষ হওয়ার পর নিরাপত্তার জন্যে সেনাবাহিনীর নিকট দায়িত্ব হস্তান্তর করা হবে।

পূর্ববর্তী নিবন্ধলর্ডস টেস্টে নেই ডু’প্লেসিস; অধিনায়ক এলগার
পরবর্তী নিবন্ধচাটখিলে উপজেলা বিএনপির ২ নেতা আটক