মরুভূমিতে ভারতের যুদ্ধের মহড়া

পপুলার২৪নিউজ ডেস্ক:

পাকিস্তানের সঙ্গে সীমান্ত উত্তেজনা তুঙ্গে থাকতেই মরুভূমিতে যুদ্ধের গোপন মহড়া শেষ করল ভারত। ভারতীয় সেনাসূত্র জানায়, রাজস্থানের থর মরুভূমিতে গত ১০ এপ্রিল এই যুদ্ধের মহড়া শুরু হয়েছিল। তা শেষ হয়েছে সোমবার। ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমের খবরে এমনটি জানানো হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘বর্তমানে যে লড়াইয়ের পরিবেশ রয়েছে, তার ভিত্তিতে এটা বলাই যায় যে ওই গোপন মহড়ায় আমাদের জওয়ানরা চমৎকারভাবে পাস করেছে। ‘

জানা গেছে, ‘থর শক্তি’ নামে এই যুদ্ধ মহড়ার দায়িত্বে ছিল ভারতীয় সেনাবাহিনীর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কমান্ডের চেতক কোর। সামরিক পরিভাষা এবং দায়িত্ব অনুসারে এই কোর ‘স্ট্রাইকিং কোর’ বা ‘আক্রমণাত্মক যুদ্ধে পারদর্শী’ হিসেবে পরিচিত। ২০ হাজার সেনাকে নিয়ে এই মহড়ায় হাজির ছিলেন কোরের কমান্ডার লে. জেনারেল অশ্বিনী কুমার। মহড়া হয়েছে ট্যাঙ্ক, গোলন্দাজ, পদাতিক বাহিনীসহ আকাশপথেও।

সেনাবাহিনী ও ভারতের সমর-বিশেষজ্ঞেরা বলছেন, কাশ্মীরের মতো থর মরুভূমিও সীমান্তবর্তী এলাকায়। অবস্থানগত দিক থেকেও ওই এলাকা বিশেষ গুরুত্বপূর্ণ। ১৯৭১ সালের ‘লঙ্গেওয়ালার যুদ্ধ’ অভিজ্ঞতাই বলে দেয়, কোনো একটি সীমান্তে উত্তেজনা তৈরি হলে সেখানেই থেমে থাকবে, এমনটা মনে করা উচিত হবে না। সেনাবাহিনীর ভেতর এই ধরনের পদক্ষেপকে ‘সাইকোলজিক্যাল ওয়ারফেয়ার’ হিসেবেও দেখানো হয়। অর্থাৎ লড়াই বা উত্তেজনা যখন তুঙ্গে, সেই সময়ে বিপক্ষের ওপর মনস্তাত্ত্বিক চাপ তৈরির জন্য এই ধরনের পদক্ষেপ দরকার। এই যে ‘স্ট্রাইকিং কোর’ এর ২০ হাজার সেনাকে নিয়ে সীমান্তে মহড়া দেওয়া হলো, তার একটা প্রভাব পাকিস্তানের ওপর পড়বে। ফলে সীমান্তে আঘাত হানার ক্ষেত্রে কিছুটা সংযত হতে পারে তারা।

তবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা।

পূর্ববর্তী নিবন্ধঝিনাইদহ জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত
পরবর্তী নিবন্ধবাবা আমার চিকিৎসা করাও: মৃত্যুর পর ভাইরাল মেয়ের আর্তি