ফেসবুকের কাছে ৬৩টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
ফেসবুকের কাছে গত এক বছরে ৬৩টি অ্যাকাউন্ট সম্পর্কে জানতে ৫৯টি অনুরোধ করেছে বাংলাদেশ সরকার।

এর মধ্যে ফেসবুক বাংলাদেশ সরকারকে প্রথম ছয় মাসের ১০টি অনুরোধের ক্ষেত্রে ২০ ভাগ তথ্য দিলেও পরের ছয় মাসে ৪৯টি অনুরোধের ক্ষেত্রে ২৪ দশমিক ৪৯ শতাংশ তথ্য দিয়েছে।

বৃহস্পতিবার ফেসবুক বিশ্বের বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার বিষয়ে ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে গত বছরের জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ছয় মাসের অনুরোধের পরিসংখ্যান প্রকাশ করা হয়। মূলত ২০১৩ সালের জানুয়ারি থেকে ছয় মাস করে সরকারগুলোর অনুরোধের তথ্যও আছে।

গত বছরের দ্বিতীয় ছয় মাসের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সরকার আইনি কাজের (লিগ্যাল প্রসেস) জন্য ৩২টি অ্যাকাউন্টের তথ্য জানতে ২৪টি অনুরোধ জানায়। এর জবাবে সরকারকে ৮ দশমিক ৩৩ শতাংশ তথ্য দেয় ফেসবুক। এছাড়া সরকার জরুরি ভিত্তিতে ২৫টি অ্যাকাউন্টের তথ্য জানতে ২৫টি অনুরোধে জানালে ৪০ শতাংশ তথ্য দেয় ফেসবুক।

প্রতিবেদনে বলা হয়, প্রাতিষ্ঠানিক অপরাধ তদন্তের কাজের  ক্ষেত্রে আনুষ্ঠানিক আইনী অনুরোধ পেলে বিভিন্ন অ্যাকাউন্টের তথ্য ৯০ দিনের জন্য সংরক্ষণ করবে ফেসবুক।

বাংলাদেশ সরকার এমন অনুরোধ জানালে ১৫টি অ্যাকাউন্টের তথ্য সংরক্ষণ করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

এ ছাড়া নিরাপত্তাজনিত কারণে গত বছরের আগস্টে বাংলাদেশ সরকার একবার ফেসবুক বন্ধ রেখেছিল বলে প্রতিবেদন উল্লেখ করা হয়েছে।

এদিকে গত ২১ ডিসেম্বর প্রকাশিত গতবছরের প্রথম ছয় মাসের অনুরোধ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৯টি অ্যাকাউন্টের ব্যাপারে ১০টি অনুরোধ করেছিল বাংলাদেশ সরকার।

এরমধ্যে আইনি কাজের জন্য আটটি অ্যাকাউন্টের তথ্য জানতে নয়টি অনুরোধ জানায় বাংলাদেশ সরকার। জবাবে সরকারকে ১১ দশমিক ১১ শতাংশ তথ্য দেয় ফেসবুক।

সরকার জরুরি ভিত্তিতে ১টি অ্যাকাউন্টের তথ্য জানতে ১টি অনুরোধ করলে তাতে সাড়া দেয় ফেসবুক।

পূর্ববর্তী নিবন্ধনাশকতার রসদ আনতে নৌপথ ব্যবহারের পরিকল্পনা জঙ্গিদের : র‍্যাব
পরবর্তী নিবন্ধবাল্যবিয়ে নিয়ে নারী আলেমদের নজিরবিহীন ফতোয়া