চামড়া শিল্পে লোকসান ২৬শ’ কোটি টাকা

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
হাজারীবাগে উৎপাদন বন্ধ ও সাভারে পুনঃউৎপাদনে যেতে ব্যর্থ হওয়ায় ট্যানারি শিল্পের এ পর্যন্ত লোকসান হয়েছে ২ হাজার ৬৮৭ কোটি টাকা।

গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পর ৮ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত মাত্র ১৯ দিনে শিল্পসংশ্লিষ্ট উদ্যোক্তা ও ব্যবসায়ীদের এ ক্ষতি হয়। এর মধ্যে রফতানির কার্যাদেশ বাতিলে ক্ষতির পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৫০৫ কোটি ৪৪ লাখ টাকা।

বাকি ১ হাজার ১৮১ কোটি ৪১ লাখ টাকা ক্ষতি হয় সংযোগ বিচ্ছিন্নের দরুন উৎপাদন ও সরবরাহ তথা ব্যবসা বন্ধের কারণে।

বৃহস্পতিবার চামড়া শিল্প ঐক্য পরিষদ আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এই ক্ষয়ক্ষতির বিবরণ তুলে ধরেন চামড়া শিল্প ঐক্য পরিষদের নেতারা। রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন ঐক্য পরিষদের চেয়ারম্যান ও বিটিএ’র সভাপতি শাহীন আহমেদ, কো-চেয়ারম্যান এবং বিএফএলএফইএ’র সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, বিটিএ’র মহাসচিব মো. সাখাওয়াত উল্লাহ, বিএফএলএফইএ’র ঊর্ধ্বতন সহসভাপতি দিলজাহান ভূঁইয়া এবং বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব মো. রবিউল আলমসহ ঐক্য পরিষদের প্রায় সব সংগঠনের নেতারা।

মিট দ্য প্রেসের শুরুতে ১৫ দিনের মধ্যে সাভার চামড়া শিল্পনগরী প্রস্তুতে আদালতের যে নির্দেশ ছিল তা বাস্তবায়ন না হওয়ার বিষয়টি সরেজমিন তথ্যচিত্র ও ছবিসংবলিত ডকুমেন্ট উপস্থাপন করা হয়। এতে দাবি করা হয়, এখন পর্যন্ত মাত্র ৯টি ট্যানারি গ্যাস সংযোগ পেয়েছে। বাকি ১৪৩টি ট্যানারি এখনও সংযোগবঞ্চিত রয়েছে।

এ ছাড়া চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) সঠিকভাবে কাজ করছে না বলে জানানো হয়। ডাম্পিং ইয়ার্ড, ৩টি ক্রোম রিকভারি ইউনিট (ইপিএস-১, ইপিএস-২ ও ইপিএস-৩) এবং স্ল্যাজ পাওয়ার জেনারেটর সিস্টেম কম্পোনেন্টের নির্মাণকাজ এখনও শুরুই হয়নি বলে দাবি করা হয়।

বিএফএলএফইএ’র সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, সংযোগ বিচ্ছিন্নের পর ট্যনারি শিল্পপ্রতিষ্ঠান ও এ খাতসংশ্লিষ্ট সব উপখাতে এখন পর্যন্ত ২ হাজার ৬৮৬ কোটি ৮৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ইকোলিবান প্রকল্প নামক একটি সংস্থা ক্ষয়ক্ষতি নিরূপণ করেছে।

এর মধ্যে ট্যানারি উদ্যোক্তাদের ক্ষতি ১ হাজার ২৩৭ কোটি, বাণিজ্যিক রফতানিকারকদের ক্ষতি ১ হাজার ১১ কোটি, বাংলাদেশ হাইড অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের ১৪৩ কোটি, লেদারগুডস অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রায় ৯০ কোটি, লেদার কেমিক্যাল ব্যবসায়ী সমিতির ৬৫ কোটি এবং স্পিলিট চামড়া ব্যবসায়ীদের ক্ষতি হয় ৫৩ কোটি ১৪ লাখ টাকা।

বিটিএ’র সভাপতি শাহীন আহমেদ বলেন, ‘আদালতের নির্দেশ বাস্তবায়ন করেনি বিসিক। এখন আমাদের অস্তিত্ব রক্ষা করতে হলে বিসিকের বিরুদ্ধে আদালতে যাওয়া ছাড়া উপায় নেই। বাস্তবতা হচ্ছে এখনও আমাদের ৯ দফা বাস্তবায়ন হয়নি। আমরা এসব দাবি-দাওয়া ও শিল্পের ভবিষ্যৎ করণীয় নির্ধারণে খুব শিগগির শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করব। আমরা প্রধানমন্ত্রীরও দ্বারস্থ হব।

একইভাবে চলমান আন্দোলন শুধু ঢাকায় সীমাবদ্ধ না রেখে তা সারা দেশে ট্যানারির উপকরণ সরবরাহকারী সব খাতের ব্যবসায়ীদের মধ্যে ছড়িয়ে দেয়া হবে।’ ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, প্রস্তাবিত ৯ দফাতেই নিহিত আছে চামড়া শিল্পের ভবিষ্যৎ। শিল্প রক্ষার স্বার্থে এসব দাবি অবিলম্বে মেনে নেয়ার আহ্বান জানান তিনি। তিনি বলেন, হাজারীবাগ বন্ধ হয়েছে। সাভার প্রস্তুত হচ্ছে না।

দুটোতেই উৎপাদন বন্ধ। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শ্রমিকরাই। অনিশ্চয়তা তৈরি হয়েছে তাদের চাকরির ভবিষ্যৎ নিয়ে। অবিলম্বে শ্রমিকদের এই মানবেতর পরিস্থিতি থেকে রক্ষায় সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধধর্ষণের অভিযোগ থেকে মুক্ত বলিউড গায়ক অঙ্কিত
পরবর্তী নিবন্ধবাঁধ নির্মাণে দুর্নীতি হলে জড়িতদের শাস্তি পেতেই হবে: পানি সম্পদমন্ত্রী