শামসুদ্দিন চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
বেসরকারি টেলিভিশনের নিউজ টকশো ‘রাজকাহন’ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ‘কুখ্যাত শান্তি কমিটির সদস্য ছিলেন’ বলে বক্তব্য দেয়ায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে সাবেক বিচারপতি এএইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ঢাকার একজন আইনজীবী।
মহানগর হাকিম একেএম মইনুদ্দিন সিদ্দিক মামলাটি গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন। বুধবার ঢাকা মেট্রোপলিটন বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অ্যাডভোকেট আরফানুদ্দিন খান বাদী হয়ে দণ্ডবিধি ৫০০ ও ৫০১ ধারায় এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিকের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করেন।
তিনি মামলায় উল্লেখ করেন, ‘প্রধান বিচারপতি ১৯৭১ সালে কুখ্যাত শান্তি কমিটির সদস্য ছিলেন। শান্তি কমিটির সদস্য মানে রাজাকার ছিলেন। যেদিন থেকে প্রধান বিচারপতি হয়েছেন সেদিন থেকে রাজনৈতিক বক্তব্য দিয়ে যাচ্ছেন এবং দেশকে ধ্বংসের ষড়যন্ত্র করে যাচ্ছেন। ‘
বাদী তার আর্জিতে উল্লেখ করেন উনার এই বক্তব্যে জাতি স্তম্ভিত। এমন বক্তব্যে পুরো বিচার ব্যবস্থার মান সম্মান ক্ষুণ্ণ হয়েছে। বাদীসহ সকল বিজ্ঞ বিচারক আইনজীবী ও জনতার মানসম্মান ক্ষুণ্ণ হয়েছে। সেই হিসেবে বাদীরও সম্মান ক্ষুণ্ণ হয়েছে। তাই এই মামলা দায়ের করে বিজ্ঞ আদালতের মাধ্যমে ন্যায় বিচার চেয়ে আসামিকে গ্রেফতারে পরোয়ানা জারির আবেদন করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধশিশুকে দিন আদর্শ খাবার
পরবর্তী নিবন্ধমেহেরপুরে কালী মন্দিরের মূর্তি চুরি