দুই জঙ্গির অধিকাংশ হাড় ময়না তদন্তে মেলেনি

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :
সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার জঙ্গি আস্তানা আতিয়া মহলে সেনাবাহিনীর প্যারা কামান্ডো দলের অভিযানে নিহত দুই জঙ্গির শরীরের অধিকাংশ হাড় মিলেনি। লাশ দুটির শরীরের পুরা অংশই পোড়া ছিল। আর শরীরের মধ্যে ইট-সুরকি মাখানো ছিল বলে হাসপাতাল সূত্রে জানা যায়। পুলিশ ধারণা করছে দুইজনের শরীরের মধ্যে আত্মঘাতি সুইসাইডল ভেস্ট বিস্ফোরণ হওয়াতেই তাদের শরীর পুড়ে গেছে।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রভাষক ডা.শামসুল ইসলাম নেতৃত্বে ডা. তাহমিনা আক্তার ও ডা. নাদিয়া শারিমনসহ চারজন লাশ দুটির ময়না তদন্ত করেন।
সিলেট মহানগর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহাম্মদ বলেন, ‘এই দুইজন কাওসার আহমদ ও মর্জিনা বেগম হতে পারে বলে পুলিশ ধারণা করছে। তবে তাদের পরিচয় নিশ্চিত করতে আঙুলের ছাপ ও ডিএনএ’র নমুনা সংগ্রহ করা হয়েছে। এগুলো পরীক্ষা করার পর বিস্তারিত জানা যাবে।’
পুলিশ জানিয়েছে, লাশ দুটির ডিএনএ’র নমুনা সংগ্রহ করে ভিসেরা রিপোর্টের জন্য ঢাকায় পাঠানো হবে। এতে তাদের পরিচয় শনাক্ত করা সম্ভব হতে পারে।
এদিকে দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় আতিয়া মহলে থাকা অবশিষ্ট দুই জঙ্গির লাশের অপেক্ষায় আছে পুলিশ। সেনাবাহিনীর প্যারা-কমান্ডোরা লাশগুলো উদ্ধার করেছে বলে জানা গেলেও সিলেট মেট্টোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, আমরা এখন লাশগুলোর অপেক্ষায় আছি।
তিনি আরও বলেন, ‘নিহতদের মধ্যে একজন নারী জঙ্গির লাশ রয়েছে। ধারণা করা হচ্ছে ভোটার আইডি কার্ডের তথ্য অনুযায়ী লাশটি মর্জিনার।’
বৃহস্পতিবার (২৩ মার্চ) মধ্যরাতে আতিয়া মহলের নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে বলে জানতে পারে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট। শুক্রবার (২৪ মার্চ) সকাল ৮টার দিকে ওই বাড়ির ভেতর থেকে গ্রেনেড ছোড়া হয়। পরে ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটকে পাঠানো হয় ঘটনাস্থলে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সন্ধ্যা থেকে পুরো এলাকার নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনীর প্যারা-কমান্ডো দল। পরদিন তারা ওই ভবনের অন্যান্য বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনে।
২৫ মার্চ সন্ধ্যায় অভিযান নিয়ে সেনবাহিনীর সংবাদ সম্মেলন চলাকালে দুই দফা বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয় জন নিহত হন। আহত হয়েছেন র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধানসহ অন্তত ৫০ জন।

পূর্ববর্তী নিবন্ধরিয়াদের নৈপূণ্যে ভাঙল লঙ্কান প্রতিরোধ
পরবর্তী নিবন্ধপ্রথম ব্যাংক হিসাবে রূপালী ব্যাংকের সব শাখা অনলাইনের আওতায়