একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আসামির আত্মসমর্পণ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের মো. আব্দুস সাত্তার (৬১) আত্মসমর্পণ করেছেন। এর ফলে ট্রাইব্যুনালের ইতিহাসের তিনিই প্রথম আত্মসমর্পণকারী আসামি। ট্রাইব্যুনালে তার আগে আর কোনো আসামির আত্মসমর্পনের ঘটনা ঘটেনি।
মঙ্গলবার সকালে আত্মসমর্পণ করলে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে জেলা হাজতে পাঠানোর নির্দেশ দেন।
এসময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা।
এ মামলায় জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নানসহ আট জনের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
রেজিয়া সুলতানা চমন বলেন, মো. আব্দুস সাত্তার সকালে আত্মসমর্পণ করে জামিন প্রার্থণা করেন। তার জামিন আবেদন নাকচ করে আদালত তাকে কারাগারে পাঠিয়ে দেন।
এই মামলায় মোট আট আসামির মধ্যে এখনও দুইজন পলাতক রয়েছেন। গ্রেপ্তার হওয়া অন্য আসামিরা হলেন- সাংসদ হান্নান, তার ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২), ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯), মিজানুর রহমান মিন্টু (৬৩), মো. হরমুজ আলী (৭৩)। আর পলাতকরা হলেন, মো. ফখরুজ্জামান (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)।
২০১৬ সালের ৩১ অক্টোবর এই আট আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন রাষ্ট্রপক্ষ। এর আগে ওই বছরের ১১ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা আটজনের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখায় জমা দেন।
চূড়ান্ত তদন্ত প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও লাশ গুম- এ সাত ধরনের অপরাধের পাঁচটি অভিযোগ আনা হয়েছে।
২০১৫ সালের ১৯ মে ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন এ মামলা করেন। ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতের বিচারক পরে এজাহারটি গ্রহণ করে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন। তদন্ত সংস্থা ওই বছরের ২৮ জুলাই তদন্ত শুরু করে এ বছরের ১১ জুলাই তা শেষ করেন।
মামলার অভিযোগে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ চলাকালে এম এ হান্নান ছিলেন ময়মনসিংহ জেলা শান্তি কমিটির সাধারণ সম্পাদক। ফকরুজ্জামান ও গোলাম রব্বানি আলবদর বাহিনীর সশস্ত্র সদস্য হিসেবে হান্নানের সহযোগী ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবগুড়ায় গাঁজাসহ যুবলীগ সভাপতি গ্রেফতার
পরবর্তী নিবন্ধটসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ