ট্রাস্ট ফান্ড প্রকল্পে মনিটরিং জোরদারের সুপারিশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
নাব্যতা ফিরিয়ে আনা ও নদীপাড়ের জলাবদ্ধতা নিরসনে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে সাতক্ষীরার বেতনা নদী খনন করা হয়। কিন্তু নদী খননের পর গত বর্ষা মৌসুমে নদীপাড়ের জলাবদ্ধতা ছিল অন্যান্য বছরের থেকে বেশি। একই নদীর ওপর পাঁচ কোটি টাকা ব্যয়ে সুপারিঘাটা ব্রিজ নির্মাণ করা হয়। ২০১৫ সালের জুন মাসে ব্রিজটি উদ্বোধনের ১৫ দিন না যেতেই ব্রিজের দুই পাশে সংযোগ সড়ক ধসে পড়ে। এতে সেতুটি চলাচলের অযোগ্য হয়ে পড়ে। ফলে এসব প্রকল্প বাস্তবায়নে কার্যত কোনও সুফল পায়নি স্থানীয় জনগণ।

প্রকল্প বাস্তবায়নে অনিয়মের কারণে এ ধরনের ঘটনা ঘটছে বলে সরকারি কাজ তদারকির দায়িত্বে থাকা সংস্থাগুলোর পক্ষ থেকে এ মন্তব্য করা হয়েছে। বিষয়টি নিয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে আলোচনা হয়েছে। কমিটির সভাপতি ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আলোচনা শেষে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড থেকে কোথায় কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তা প্রকল্প ওয়ারি বরাদ্দের তালিকা কমিটিতে উপস্থাপনের জন্য বলা হয়েছে। একইসঙ্গে প্রকল্প অনুমোদন ও অর্থ বরাদ্দের ক্ষেত্রে আইন ও বিধি অনুসরণের তাগিদ দেওয়া হয়েছে। এ ছাড়া সব প্রকল্পে মনিটারিং জোরদারের সুপারিশ করা হয়েছে।

সংসদীয় কমিটির বিগত বৈঠকের কার্যবিরণী থেকে এ তথ্য পাওয়া গেছে। বৈঠকে জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব মো. রাশেদুল ইসলাম ট্রাস্টের কার্যক্রম বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় সরকার রাজস্ব বাজেট হতে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ২০০৯-১০ অর্থ বছর থেকে চলতি ২০১৬-১৭ অর্থ বছর পর্যন্ত তিন হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। গত ডিসেম্বর পর্যন্ত দুই হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ে ৪৭২টি প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে ৪০৯টি সরকারি ও ৬৩টি বেসরকারি প্রকল্প রয়েছে। ইতিমধ্যে সরকারি ১৩৪টি ও বেসরকারি ৫৭টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। বিভিন্ন কারণে বেসরকারি ছয়টি প্রকল্প বাতিল করা হয়েছে।

ট্রাস্টের সচিব মো. রাশেদুল ইসলাম উত্থাপিত প্রতিবেদন থেকে জানা যায়, এই ফান্ডের আওতায় অবকাঠামো খাতে গৃহীত উল্লেখযোগ্য কার্যক্রমগুলো হলো নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখা, কৃষি কাজে সহায়তা ও মৎস্য চাষে সহায়তার লক্ষ্যে ৮৭২ দশমিক ১৮৬ কিলোমিটার খাল খনন ও পুনঃখনন, নদীভাঙনের হাত থেকে উপকূলীয় এলাকার জানমাল রক্ষায় ১৫৬ দশমিক ৭৯২ কিলোমিটার তীর প্রতিরক্ষা, পানি প্রবাহ ও সেচ ব্যবস্থার উন্নয়নে রেগুলেটর ও স্লুইস গেইটসহ ৬৫টি পানি নিয়ন্ত্রণ কাঠামোসহ বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। যার অধিকাংশই বাস্তবায়ন করছে পানিসম্পদ মন্ত্রণালয়। আর এ মন্ত্রণালয়ের বাস্তবায়ন কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব সব ক্ষেত্রে নেই বলে সংসদীয় কমিটির বৈঠকে দাবি করা হয়েছে।

বৈঠকে কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেন, “জলবায়ু ট্রাস্ট ফান্ড কর্তৃক যেসব প্রকল্প বিভিন্ন মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে, তার মধ্যে পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পগুলোর অবস্থা বেশি খারাপ। প্রকল্প বাস্তবায়নে পানি উন্নয়ন বোর্ডের গতিটা অন্যান্য মন্ত্রণালয় থেকে কম থাকায় তারা সফল নয়। এ নিয়ে জনমনে প্রশ্নও উঠেছে। ” তিনি এ বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার বেতনা নদী খনন প্রকল্প বাস্তবায়ন করছে। আনুমানিক ৫০ কিলোমিটার দীর্ঘ এই বেতনা নদী সাতক্ষীরা সদর, কলারোয়া এবং আশাশুনি উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হয়ে কপোতাক্ষ নদে মিশেছে। এ নদীর নাব্যতা ফিরিয়ে আনতে ও এলাকার জলাবদ্ধতা নিরসনে জলবায়ু ট্রাস্ট ফান্ডের সহায়তায় ২৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ২০১২ সালের জুলাই মাসে বেতনা নদী খনন প্রকল্প নেওয়া হয়। ২০১৩ সালের নভেম্বরে প্রকল্পের কার্যাদেশ দেওয়া হলেও ঠিকাদার প্রতিষ্ঠান ২০১৪ সালের ৩ মার্চ থেকে কাজ শুরু করে। খনন কাজের নকশা অনুযায়ী, মূল নদী স্থান বিশেষে ১০ থেকে ১৮ ফুট গভীর হবে। নদীর নিচে প্রস্থ হবে ২০ থেকে ৫০ ফুট। আর নদীর ওপরিভাগের প্রস্থ হবে ১০০-১৫০ ফুট। খনন করা মাটি নদীর মূল অংশ থেকে ১০০-১৫০ ফুট দূরে ফেলতে হবে। কিন্তু বাস্তবে তা না করায় কাঙ্খিত সুফল পাওয়া যায়নি।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ কালের কণ্ঠকে জানান, নকশা অনুযায়ী খনন কাজ হয়নি। খননের সময় কোথাও মাটি নদী সীমানার বাইরে ফেলা হয়নি। নদী সীমানার মধ্যে মাটি রেখে পাড় উঁচু করা হয়েছে। এতে নদী সংকুচিত হয়ে খালে পরিণত হয়েছে। শুধু বেতনা নদী নয়, কপোতাক্ষ খননের অবস্থাও একই। খননের পর জলাবদ্ধতা নিরসন তো দূরের কথা বরং বেড়েছে। এ বিষয়ে স্থানীয় জনগণের পক্ষ থেকে পানি উন্নয়ন বোর্ড ও মন্ত্রণালয়ে অভিযোগ দেওয়া হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

জলবায়ু ট্রাস্ট ফান্ডের প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে বলে দাবি করেছেন নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ বাংলাদেশ (এনসিসিবি) ট্রাস্টের কো-অডিনেটর মিজানুর রহমান বিজয়। তিনি কালের কণ্ঠকে বলেন, “জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিতে থাকা জনগণের স্বার্থে এই প্রকল্পগুলো নেওয়া হলেও সেখানে স্থানীয় জনগণের মতামতকে গুরুত্ব দেওয়া হয়নি। প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে অনিয়মের অভিযোগ রয়েছে, যার তদারকি ব্যবস্থাও খুব দুর্বল। ” জলবায়ু পরিবর্তন ট্রাস্টকে শক্তিশালী করতে মনিটরিং ব্যবস্থা জোরদারের পাশাপাশি এই ফান্ডে বরাদ্দ বাড়ানোর আহ্বান জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধ১০ এপ্রিল খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ
পরবর্তী নিবন্ধরাজশাহীতে বিস্ফোরকসহ দুইজন আটক