পশ্চিমবঙ্গকে না জানিয়ে তিস্তা চুক্তি চুড়ান্ত হলে সায় দেবেন না মমতা

পপুলার২৪নিউজ ডেস্ক:
তিস্তা চুক্তি হতে চলেছে এটা ধরে নিয়ে ভারতের লোকসভায় প্রতিবাদ জানিয়ে রাখল তৃণমূল কংগ্রেস। সোমবার জিরো আওয়ারে তৃণমূলের এমপি সৌগত রায় এ নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। বলেছেন, পশ্চিমবঙ্গ সরকারকে কিছুই না জানিয়ে যদি তিস্তা চুক্তির শর্তাবলি চূড়ান্ত হয়ে থাকে, তা হলে কোনোভাবেই তাতে সিলমোহর দেবেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একই সঙ্গে তার মন্তব্য, পানির বণ্টন নিয়ে পাকিস্তান আর বাংলাদেশের প্রতি ভারতের আচরণ দু্ই রকমের।
গত বহস্পতিবার এক টিভি সাক্ষাৎকারে মমতা ব্যানার্জি বলেছিলেন, দিল্লি পশ্চিমবঙ্গকে না জানিয়ে তিস্তা চুক্তি স্বাক্ষর করতে চলেছে বলে তিনি শুনেছেন। শর্তাবলি পশ্চিমবঙ্গ সরকারকে জানানো হয়নি। তাই তিস্তা চুক্তি সম্পর্কে বিশদে না জেনে তিনি কিছুতেই তাতে অনুমোদন দেবেন না। সেখানে তিনি এও বলেন, ২৫ মে তিস্তা চুক্তি হতে চলেছে। এরপরই শুরু হয়ে যায় জল্পনা। তবে কী তিস্তা চুক্তি করতে ঢাকা যাচ্ছেন? যদিও এ বিষয়ে ভারত সরকারের তরফ থেকে সরকারিভাবে এখনো কিছু জানানো হয়নি।
সোমবার তৃণমূল এমপি সৌগত রায় লোকসভায় তিস্তা নিয়ে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, পশ্চিমবঙ্গের স্বার্থ বিসর্জন দিয়ে বাংলাদেশকে পানি দেওয়া পশ্চিমবঙ্গ সরকার মানবে না। মমতা ব্যানার্জির সঙ্গে আলোচনা না করেই দিল্লি তিস্তা চুক্তির শর্ত চূড়ান্ত করে ফেলেছে বলে যা শোনা যাচ্ছে, তা যদি সত্যি হয়, সে ক্ষেত্রে এই চুক্তিতে পশ্চিমবঙ্গ সরকার অনুমোদন দেবে না।
একই সঙ্গে তার মন্তব্য, পাকিস্তানের সঙ্গে ভারতের সিন্ধু নদীর পানি নিয়ে চুক্তি রয়েছে। উরিতে জঙ্গি হামলার পর থেকে ভারত সরকার ওই চুক্তি নিয়ে কঠোর হয়েছে। সিন্ধু চুক্তি অনুযায়ী যতটা পানি পাকিস্তানে যাওয়ার কথা, তার চেয়ে একটুও বেশি পানি যাতে পাকিস্তান না পায়, ভারত সরকার তা নিশ্চিত করতে চাইছে। দেশের স্বার্থ বিসর্জন দিয়ে পাকিস্তানকে অতিরিক্ত পানি দেয়া হবে না, ভারত এমনই নীতি নিয়েছে। সৌগত রায়ের অভিযোগ, বাংলাদেশের ক্ষেত্রে ভারত কিন্তু উল্টো নীতি নিচ্ছে।
আর মমতা ব্যানার্জি এবং তার দল যতই তিস্তা চুক্তি নিয়ে আগ বাড়িয়ে কথা বলছে, ততই দিল্লির রাজনৈতিক মহলে জোর হচ্ছে জল্পনা। তবে কী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে মমতা ব্যানার্জিকে আলোচনার জন্য ডাকলেই তিনি সায় দিয়ে দেবেন? বিনিময়ে চাইবেন কিছু আর্থিক প্যাকেজ?

পূর্ববর্তী নিবন্ধশুভ জন্মদিন শাকিব খান
পরবর্তী নিবন্ধমেসির চেয়ে আয় বেশি রোনাল্ডোর