মাশরাফির পর মিরাজের আঘাত

পপুলার২৪নিউজ ডেস্ক:

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৩২৫ রানের লক্ষ্যে ব্যাট করছে শ্রীলংকা। শেষ খবর পাওয়া পর্যন্ত লংকানদের সংগ্রহ ৬ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৫ রান। উপল থারাঙ্গা ১১ এবং দিনেশ চান্ডিমাল ০ রান নিয়ে ব্যাট করছেন।

লংকানদের ইনিংসের শুরুতেই আঘাত হানেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। স্কোরবোর্ডে কোনো রান জমা করার আগেই সাজঘরে ফেরেন ওপেনার দানুস্তা গুনাথালাকা। মাশরাফির বলে লেগ বিফোরের শিকার হন গুনাথালাকা।

এরপর অভিষেকে নিজের প্রথম উইকেট তুলে নেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে ৪ রান করা কুশাল মেন্ডিস শুভাগত হোমের হাতে ধরা পড়েন।

এর আগে তামিম ইকবাল এবং সাকিব আল হাসানের দুর্দান্ত ব্যাটে ভর করে স্বাগতিক শ্রীলংকাকে ৩২৫ রানের টার্গেট দেয় টাইগাররা।

শনিবার রনগিরি ডাম্বুলা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ তামিম ইকবালের সেঞ্চুরি এবং সাকিব ও সাব্বিরের দুর্দান্ত অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৪ রান করে।

তামিম ১২৭, সাকিব ৭২ এবং সাব্বির ৫৪ রান করেন।

ডাম্বুলা স্টেডিয়ামে প্রথম জয়ের খোঁজে ব্যাট করতে নামেন দুই ওপেনার তামিম ও সৌম্য সরকার। তাদের জুটিতে আসে ২৯ রান। এরপর সৌম্য ব্যক্তিগত ১০ রান করে সুরঙ্গা লাকমালের বলে সাজঘরে ফেরেন।

সৌম্যর বিদায়ের পর তামিমের সঙ্গে দলের হাল ধরেন সাব্বির রহমান। তাদের জুটিতে আসে ৯০ রান। নিজের ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন সাব্বির।

তবে ফিফটির পর তার ইনিংসটি আর বড় করতে পারেননি এ ডানহাতি ব্যাটসম্যান। অ্যাশলে গুনারত্নের বলে দুর্দান্ত এক ক্যাচ নেন থারাঙ্গা। আর তাতেই ৫৪ রান করে আউট হতে হয় সাব্বিরকে। তার ইনিংসটি ১০টি চারের মারে সাজানো ছিল।

পরের ওভারেই লাকসান সান্ডাকানের হাতে ফিরতি ক্যাচ দেন মুশফিকুর রহিম। মুশফিক ১ রান করেন।

মুশফিকের বিদায়ের পর সাকিব এবং তামিম দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। তাদের জুটিতে আসে ১৪৪ রান। তামিম তুলে নেন নিজের ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি।

এরপর ৭২ রান করা সাকিব লাকমালের বলে আউট হন। সাকিবের ইনিংসটি ৪টি চার ও ১টি ছয়ের মারে সাজানো।

সেঞ্চুরি তুলে নিয়ে আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন তামিম ইকবাল। তবে ব্যক্তিগত ১২৭  রানে তামিমকে থামান লাহিরু কুমারা। ১৫টি চার ও ১টি ছয়ের মারে সাজানো ছিল তামিমের ইনিংস।

শেষদিকে মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকত ক্যামিয় ইনিংস উপহার দেন। ১৩ বলে তাদের জুটিতে আসে ৩৫ রান। সৈকত ৯ বলে ২৪ এবং রিয়াদ ৭ বলে ১৩ রান করেন। শেষ ১০ ওভারে টাইগার ব্যাটসম্যানরা স্কোরবোর্ডে ১০৯ রান জমা করে।

এদিকে এই ম্যাচে অভিষেক হয়েছে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। তবে ব্যাট হাতে নামার সুযোগ হয়নি তার। বল হাতে অবশ্যই অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখতে চাইবেন এই অলরাউন্ডার।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলংকা একাদশ: দানুস্কা গুনাথিলাকা, উপল থারাঙ্গা (অধিনায়ক), কুশাল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, আসেলা গুনারত্নে, সাচিথ পাথিরানা, থিসারা পেরেরা, সুরাঙ্গা লাকমাল, লাকসান সান্দাকান, মিলিন্দা শ্রীবর্ধনে ও লাহিরু কুমারা।

পূর্ববর্তী নিবন্ধনিখোঁজ পর্যটককে বাঁচালো বানর খাদ্য ও পানি সরবরাহ করে
পরবর্তী নিবন্ধথারাঙ্গাকে ফেরালেন তাসকিন