ইরাককে বাদ দিয়ে ট্রাম্পের ছয়টি মুসলিমপ্রধান দেশের ওপর নিষেধাজ্ঞা জারি

পপুলার২৪নিউজ ডেস্ক:
ছয়টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ৯০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করে নতুন এক সংশোধিত নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার জারি করা এ আদেশে ইরাককে বাদ দেয়া হয়েছে।
নতুন আদেশে বলা হয়েছে, যেসব লোকের বৈধ ভিসা আছে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। তবে ছয় সপ্তাহ আগে জারি করা আদেশে ইরাক ছাড়া অন্য দেশগুলোর ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা বহাল থাকছে। এ দেশগুলো হলÑ ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন। এছাড়া শরণার্থীদের ১২০ দিনের মধ্যে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ১৬ মার্চ থেকে নতুন আদেশ কার্যকর হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, এ আদেশের ফলে উগ্র ইসলামপন্থীদের বিপদমুক্ত হবে আমেরিকা।
মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স বলেছেন, এফবিআই যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া ৩ শতাধিক শরণার্থীর সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে। তিনি বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের মতোই যুক্তরাষ্ট্রেরও অধিকার রয়েছে যে কারা আমাদের দেশে প্রবেশ করে তা নিয়ন্ত্রণ করা এবং যারা আমাদের ক্ষতি করতে চায় তাদের ঢুকতে না দেয়া।’
নতুন আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে যেসব শরণার্থীকে অনুমতি দিয়েছে তাদের প্রবেশ করার সুযোগ দেয়া হবে। তবে বছরে এ সংখ্যা ৫০ হাজারের বেশি হবে না।
নতুন আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর তড়িঘড়ি করে জারি করা প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় বয়ে যায় এই কারণে যে তাতে শুধু মুসলিমদেরই নিষিদ্ধ করা হয়। ট্রাম্প এবারও সেই পথেই হাঁটলেন। আমেরিকান-আরব বৈষম্যবিরোধী কমিটি ট্রাম্পের নতুন আদেশকে ইসলামবিদ্বেষী বলে মন্তব্য করেছে। সংগঠনটি বলছে, নতুন আদেশও মুসলিমদের ওপর প্রথমটির মতোই খারাপ প্রভাব ফেলবে। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্কেইডারম্যান বলেছেন, নতুন আদেশটিও মুসলিম বিদ্বেষী। তিনি আবার এ আইনের বিরুদ্ধে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।
এর আগে ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সাত মুসলিম-প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। পরে সিয়াটলের একজন বিচারক ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিতের আদেশ দেন। ট্রাম্প প্রশাসন ওই আদেশের বিরুদ্ধে আপিল করলেও সান-ফ্রান্সিসকোভিত্তিক তিন বিচারকের প্যানেল তা খারিজ করেন।
১৬ ফেব্র“য়ারি বৃহস্পতিবার হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানিয়েছিলেন, নতুন করে জারি করতে যাওয়া নির্বাহী আদেশটিতে আগের নির্বাহী আদেশের ব্যাপারে আদালতের তোলা প্রশ্নগুলোর মীমাংসা করা হবে। নতুন নিষেধাজ্ঞার কথা কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছিল। তবে বুধবার কংগ্রেসে দেয়া ভাষণের পর ওই আলোচনায় কিছুটা ভাটা পড়ে। বিবিসি, সিএনএন।

পূর্ববর্তী নিবন্ধশাহবাগে লেগুনা উল্টে একজনের মৃত্যু
পরবর্তী নিবন্ধচৌদ্দগ্রামে ট্রাক চাপায় নিহত ২