আদর্শ কর্মপ্রবাহ খুঁজে পেতে তিনটি পরামর্শ

পপুলার২৪নিউজ ডেস্ক:
9কাজের গতি সম্পর্কে ভাবতে গিয়ে আমরা হয়তো তালিকা, প্রকল্প পরিকল্পনা এবং শেষ সীমা নিয়ে ভাবতে পারি। কিন্তু কাজের গতি সম্পর্কিত আরেক ধরনের ধারণা আছে যা অবিশ্বাস্য রকম ভাবে গুরুত্বপূর্ণ।
বিশেষ করে উদ্যোক্তাদের জন্য।
হাঙ্গেরিয়ান মনোবিজ্ঞানী মিহালি সিকসজেন্টমিহালিয়ি এই ধারণাটিকে ১৯৯০-র দশকের শুরুর দিকে জনপ্রিয় করে তোলেন। এই তত্ত্ব মতে, কাজের প্রবাহ বা গতি নিজেকে প্রকাশ করে যখন লোকের স্বাভাবিক দক্ষতা তারা যে চ্যালেঞ্জের মুখোমুখি তার মোকাবেলায় সংশ্লিষ্ট হয়।
লোকে যখন তাদের কাজের স্বাভাবিক প্রবাহ বা গতির বাইরে গিয়ে কাজ করেন তখনই সমস্যা দেখা দেয়। উদাহরণত, কেউ যদি এমন কোনো উচ্চ মাত্রায় চ্যালেঞ্জিং পরিবেশে কাজ করেন যেখানে তাদের স্বাভাবিক বা প্রাকৃতিক দক্ষতাগুলো পরাস্ত হয় তখন তারা তীব্র উদ্বেগ এবং মানসিক অবসাদে আক্রান্ত হন।
বিপরীতক্রমে, অগ্রসর দক্ষতার অধিকারী কোনো লোকের দক্ষতাগুলো যদি এমন কোনো খাতে ব্যয় হয় যা আকর্ষণীয় বা চ্যালেঞ্জিং কোনোটিই নয় তাহলে একঘেঁয়েমি এবং অভক্তি দ্রুত ভর করে।
আর এ কারণেই স্বাভাবিক দক্ষতা এবং আগ্রহের সঙ্গে তাল মিলিয়ে কর্মক্ষেত্র বাছাই করা উচিত। কাজের পরিপ্রেক্ষিতে নিজের ব্যক্তিগত তাল লয় বা গতি খুঁজে পাওয়াটা অবিশ্বাস্যভাবে চ্যালেঞ্জিং হতে পারে। তবে এ ক্ষেত্রে আপনি তিনটি উপায়ে কাজ করতে পারেন:
১. নিজের শক্তি এবং দূর্বলতাগুলো জানুন
আপনি যতক্ষণ নিজের শক্তি এবং দুর্বলতাগুলো সম্পর্কে জানতে না পারবেন ততক্ষণই ভুল কর্মক্ষেত্রে আটকে থাকবেন। এবং কর্মজীবনে উন্নতি বা সাফল্য লাভ করতে পারবেন না। যত কঠোর পরিশ্রমই করেন না কেন ভুল কর্মক্ষেত্রে আটকে থাকলে সাফল্য কখনোই ধরা দিবে না।
২. খুব বেশি আরাম করবেন না
অনেক ভুল কর্ম থেকেও প্রচুর অর্থ আয় হতে পারে। কিন্তু এতে যদি আপনি আরাম করা শুরু করেন তাহলে সময় মতো সঠিক কর্মক্ষেত্রে স্থানান্তরিত হতে পারবেন না। ফলে আপনি এমন একটি ক্যারিয়ারের ফাঁদে আটকা পড়বেন যা একই সঙ্গে দমবন্ধকর এবং অসন্তোষজনক হয়ে উঠবে।
৩. ঝুঁকি নিতে শিখুন
নতুন কিছু করার ঝুঁকি নিন। অনেকেই এই ঝুঁকি নিতে সাহস পান না বলে ভালো কিছু পাওয়ার সুযোগ হাতছাড়া করে ফেলেন।
জীবনটা অনেক বেশি এলোমেলো কঠিন এবং জটিল। কোনো কিছুই সহজে আসে না। আর সময়ও সবসময় আপনার অনুকুলে থাকবে না। ফলে আপনি যদি পরিবর্তনের জন্য সবসময়ই সঠিক সময় বা পরিবেশের অপেক্ষায় থাকেন তাহলে কখনোই সামনে এগিয়ে যেতে পারবেন না।
আপনি যদি কর্মজীবনে নিজের জন্য সঠিক প্রবাহ বা গতি খুঁজে পেতে চান তাহলে আপনাকে বড় হোক বা ছোট হোক ঝুঁকি নিতেই হবে। আর ঝুঁকি নেওয়াটা আতঙ্কজনক বা কঠিনও হতে পারে। কিন্তু মনে রাখবেন ঝুঁকি এবং প্রতিদান হাত ধরাধরি করে চলে।
কর্মজীবনে সঠিক প্রবাহ বা গতি খুঁজে পাওয়াটা গুরুত্বপূর্ণ শুধু কর্মজীবনে সাফল্য লাভের জন্যই নয়। বরং জীবনে সুখ এবং ভারসাম্য অর্জনের জন্যও এটা জরুরি।
জীবনটা খুবই ছোট। সুতরাং হতাশায় নিমজ্জিত হয়ে জীবন পার করার চেয়ে বরং নিজের সঙ্গে সততা বজায় রাখুন। আরামের ফাঁদে আটকা না পড়ে বরং ঝুঁকি নিতে শিখুন। এতে আপনি যা করবেন তার জন্য আপনি সুখি হবে।
সূত্র: ফোবর্স

পূর্ববর্তী নিবন্ধমন্ত্রীর প্রশংসাপত্র পেলেন তনুশ্রী চক্রবর্তী
পরবর্তী নিবন্ধসাঁওতালপল্লীতে আগুন: প্রতিবেদনের আদেশ ৭ ফেব্রুয়ারি