খ্রিস্টান শরণার্থীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেবেন ট্রাম্প!

পপুলার২৪নিউজ  ডেস্ক:
বাইবেলে হাত রেখে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প
শরণার্থীদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেয়ার ক্ষেত্রে খ্রিস্টান ধর্মাবলম্বীদের অগ্রাধিকার দেয়ার কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘ক্রিশ্চিয়ান ব্রডকাস্টিং নেটওয়ার্ক’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, এরআগে তাদের সঙ্গে ভয়ানক আচরণ করা হয়েছে।

ট্রাম্প বলেন, ‘সিরীয় খ্রিস্টানদের যুক্তরাষ্ট্রে প্রবেশতো অসম্ভবই ছিল, অন্তত খুব কঠিনই ছিল বলা যায়।’

তিনি দাবি করেন, ‘যদি তুমি মুসলিম হও, তুমি ঢুকতে পারো। কিন্তু তুমি যদি হও খ্রিস্টান, এটা ছিল প্রায় অসম্ভব এবং এই কারণটা ছিল অস্বচ্ছ- সবারতো প্রাণের ভয় ছিল, স্বচ্ছতার দিক থেকে।’

‘কিন্তু তারা সবার মাথা কাটছিল, তবে খ্রিস্টানদেরই বেশী। আমি মনে করি, এটা খুব খুবই অস্বচ্ছ। তাই আমরা তাদের সাহায্য করতে যাচ্ছি’ যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে তিনি কোনো কারণ উল্লেখ করেননি এবং হোমল্যান্ড সিকিরিটি এবং স্টেট ডিপার্টমেন্টসহ শরণার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ে থাকা সংস্থাগুলো কেন মুসলিমদের বেশী আশ্রয় দিচ্ছিল তা নিয়ে কোনো প্রমাণও উপস্থাপন করেননি।

অবশ্য পিউ রিসার্চ সেন্টারের তথ্য মতে, গত বছর ১২ হাজার ৬০০ সিরীয়কে শরণার্থী মর্যাদা দেয়া হয় যাদের ৯৯ ভাগ মুসলিম এবং ১ ভাগেরও কম খ্রিস্টান। সিআইয়ের ‘ওয়ার্ল্ড ফ্যাক্ট বুক’ অনুযায়ী সিরিয়ার জনগোষ্ঠীর ১০ ভাগ খ্রিস্টান।

এদিকে, সিরিয়াসহ সাতটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে শুক্রবার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প। তাই খ্রিস্টান শরণার্থীদের সাহায্য করার প্রতিশ্রুতি তিনি কীভাবে বাস্তবায়ন করবেন তা স্পষ্ট নয়।

পূর্ববর্তী নিবন্ধ‘বিএনপি নির্বাচনে আসতেও বাধ্য, হারতেও বাধ্য’
পরবর্তী নিবন্ধবাংলাদেশের বিপক্ষে ভারতের ‘এ’ দলে পান্ডিয়া