টাইগারদের রেটিং পয়েন্ট কমছে

পপুলার২৪নিউজ ডেস্ক:
9সীমিত ওভারের বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা ১০ থেকে ১৩ নম্বরে। সাকিব আল হাসান বোলিংয়ে ৬ নম্বর জায়গাটা ধরে রেখেছেন এখনো। ব্যাটিংয়ে ২৪ নম্বরে এখন দেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। মুশফিকুর রহিম ১৯ নম্বরে।

বাংলাদেশের খেলোয়াড়দের রেটিং পয়েন্ট কমছে। দেশের মাটিতে দারুণ দেড়টি বছর কাটানোর পর বিদেশে ধাক্কা খেয়েছে ক্রমোন্নতি।

সাকিব এক জায়গায় অবশ্য নিজের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন। এখনো বিশ্বের সেরা অলরাউন্ডার তিনি। একসময় তার রেটিং পয়েন্ট ছিল ৪৫৩। শুক্রবার সর্বশেষ প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ে তার রেটিং ৩৭৭। নিউজিল্যান্ড সফর কিছুটা নিচের দিকেই টেনেছে তাকে। ২০১৪ সালের পর আবার ৪০০ এর নিচে এখন তার রেটিং পয়েন্ট। ওয়ানডেতে এখনো দেশের সেরা সাকিব। রেটিং ৬৪৩। আছেন বোলিংয়ের বিশ্ব র‌্যাংকিংয়ের ৬ নম্বরে। ২০০৯ সালের শেষে বিশ্বের এক নম্বর বোলার ছিলেন এই বাঁহাতি স্পিনার। তখন রেটিং ছিল ৭১৭। ২০১২ সালে ক্যারিয়ার সর্বোচ্চ ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটিংয়ে ১০ নম্বরে ছিলেন সাকিব। এখন ৫৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ৩৩ নম্বরে। মাঝে বেশ দ্রুত ওপরের দিকে যাচ্ছিলেন মুশফিক। ৬৭১ পয়েন্ট পর্যন্ত রেটিং ছিল তার। তখন ১৬ তে ছিলেন। এখন ৬৪২ পয়েন্ট নিয়ে ১৯ এ। নিউজিল্যান্ডে ইনজুরির কারণে তিন ম্যাচ সিরিজে দুই ওয়ানডেতে খেলতে পারেননি। ওখানেও পয়েন্ট কমেছে।

তামিম ইকবাল ৬৩৭ পয়েন্ট নিয়ে একসময় ১৯ নম্বরে চলে এসেছিলেন। ৬১৯ পয়েন্ট নিয়ে এখন ২৪ নম্বরে তিনি।

আন্তর্জাতিক ক্যারিয়ার দারুণভাবে শুরু করে সৌম্য সরকার ১৩ নম্বরে চলে গিয়েছিলেন ৬৭১ পয়েন্ট নিয়ে। এখন তিনি ৩০ এ। পয়েন্ট ৫৯৭।

মাহমুদউল্লাহ ৫৩৫ পয়েন্ট নিয়ে ৫৫ নম্বরে, ৫২৮ পয়েন্টে নাসির হোসেন ৫৭। ইমরুল কায়েস ৭৩ এবং সাব্বির রহমান ৮০ নম্বরে।

২০০৯ সালের পর কিছুদিন আগে আবার বোলিং বিশ্ব র‌্যাংকিংয়ের সেরা দশে ঢুকে পড়েছিলেন মাশরাফি। ৬১৪ পয়েন্ট নিয়ে এখন ১৩ তিনি। ক’দিন আগেও ৬২২ পয়েন্ট ছিল।

কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ইনজুরির কারণে মাসছয়েক মাঠের বাইরে ছিলেন। এখনো ২৯ নম্বরে তিনি। ৫৩৪ পয়েন্ট। এটাই তার ক্যারিয়ারসেরা র‌্যাংকিং।

সম্প্রতি নারী কেলেংকারিতে জেলে যাওয়া আরাফাত সানি ৫৫ নম্বরে। পয়েন্ট কমেছে তারও। রুবেল হোসেন ৫৮, নাসির হোসেন ৬৯, তাসকিন আহমেদ ৮০, মাহমুদউল্লাহ ৯২ নম্বরে। সব মিলিয়ে রেটিং পয়েন্ট কমার যেন মিছিল চলছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আবাসিক ভবনে বিস্ফোরণে আহত ৩
পরবর্তী নিবন্ধবাংলাদেশিদের যুক্তরাষ্ট্র না ছাড়ার পরামর্শ