ইব্রাহিম পাশার মৃত্যুতে ‘কান্নাকাটি’

পপুলার২৪নিউজ ডেস্ক:

24তর্ক-বিতর্ক আর আন্দোলনের মধ্য দিয়েই চলছে দর্শকপ্রিয়পতা পাওয়া দীপ্ত টেলিভিশনের ডাবিং সিরিজ সুলতান সুলেমান। সিরিয়ালের অন্যতম চরিত্রে দেখা গেছে ইব্রাহিম পাশাকে।
যিনি উজির হিসেবে দায়িত্ব পালন করেছেন অটোমান সাম্রাজ্যে। গত ১ জানুয়ারি থেকে নতুন পর্ব শুরু হয়েছে। তবে সিরিয়ালটির দর্শকদের জন্য দুঃসংবাদ হিসেবে এসেছে ইব্রাহিম পাশার মৃত্যু।

গত ১০ জানুয়ারির পর্বে মৃত্যু হয় ইব্রাহিম পাশার। সুলতানের নির্দেশেই তাকে মেরে ফেলা হয়। কিন্তু তর্ক-বিতর্কের এই সিরিজ নিয়ে এদেশের দর্শকদের আগ্রহের কমতি নেই। ইব্রাহিম পাশার মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় যেন কান্নাকাটির রোল পড়ে গেছে। দর্শকেরা কোনোভাবেই পাশার মৃত্যু মেনে নিতে পারছেন না।

একজন দর্শক লিখেছেন, ‘সুলতান সুলেমানে ইব্রাহীমের মৃত্যু দেখা ভীষণ কষ্টকর ছিলো। আবেগে আপ্লুত হয়ে বাসায় একাই ছিলাম দেখে সেইরকম কান্না কাঁদলাম। যদিও ইউ টিউবে এই সিরিয়াল অনেক আগেই আমি দেখে শেষ করেছি, তারপরও কষ্ট পেলাম। মনে মনে সুলতান সুলমানকে গালাগালি করলাম। মৃত্যুদণ্ড না দিয়ে ইব্রাহীমকে ক্ষমতাচ্যুত করলেও পারতেন…!’

এরকম অজস্র কান্নাকাটির স্ট্যাটাস দেখা গেছে সোশ্যাল মিডিয়া ফেসবুকে। কেউ কেউ ইব্রাহিম পাশার মৃত্যুতে কর্মসূচিও ঘোষণা করেন। সপ্তাহের শনি থেকে বৃহস্পতিবার প্রচারিত হয় ধারাবাহিকটি। নাটকের চরিত্রের মৃত্যুদণ্ডে বাস্তবে এমন প্রতিবাদের ঝড় নজিরবিহীনই বলা যায়। হুমায়ুন আহমেদের সৃষ্ট চরিত্র বাকের ভাইকে আজও মানুষ মনে রেখেছে। অনেকদিন পর আরেকটি ঘটনা ফের আলোড়ন তুললো। এবার মানুষ রাস্তায় না নামলেও ফেসবুক, ট্যুইটারে প্রতিবাদী ঝড় তুলেছে। ‘সুলতান সুলেমান’ সিরিয়ালের ইব্রাহিম পাশার মৃত্যুদণ্ডকে ঘিরেও সেই দৃশ্য দেখা গেল।

প্রায় ৭০০ বছর ধরে তুরস্কের অটোমান সাম্রাজ্যের রাজত্ব ছিল পৃথিবীজুড়ে। এই সাম্রাজ্যের স্বর্ণযুগ ছিল সুলতান সুলেমানের নেতৃত্বে ষোড়শ থেকে সপ্তদশ শতাব্দী। ক্ষমতার টানাপোড়েনে অটোমান সাম্রাজ্যের ষড়যন্ত্রে গুপ্তহত্যা, ভাই হত্যা, সন্তান হত্যা এবং দাসপ্রথার অন্তরালে কাহিনী নিয়ে নির্মিত এই মেগা সিরিয়াল।

মৃত্যুর ৪৫০ বছর পরও নতুন নতুন দেশ জয় করে চলেছেন সুলতান সুলেমান। জয় করে চলেছেন মানুষের হৃদয়। প্রথমবার তিনি এসেছিলেন মধ্যযুগের ইতিহাসের মঞ্চে। তাঁর দ্বিতীয় আগমন ঘটেছে টিভি পর্দায়।

পূর্ববর্তী নিবন্ধলালপুরে সাড়ে তিন শ বোতল ফেনসিডিলসহ পিকআপ আটক
পরবর্তী নিবন্ধটাটার নতুন চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন