শীতের সবজির দাম কিছুটা কমলেও পেঁয়াজের দাম কমছে না


ফিরোজ মিয়া: রাজধানীতে শীতের সব ধরনের সবজি আশা শুরু করলেও এখনো ক্রেতাদের হাতের নাগালে আসেনি। তবে সপ্তাহ ব্যবধানে অধিকাংশ সবজির দাম কমেছে ১০ টাকা থেকে ২০ টাকা। আর পেঁয়াজ বাড়তি দামে বিক্রয় হচ্ছে। বাজার ভেদে পেঁয়াজের কেজি বিক্রয় হচ্ছে ১২০ টাকা থেকে ৩০ টাকা। হতাশায় রয়েছেন নিন্ম আয়ের মানুষ। আজ শুক্রবার সপ্তাহের ছুটির দিন রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়। আর ব্রয়লার মুরগির দাম কেজি প্রতি ১০ টাকা কমে বিক্রয় হচ্ছে ১২৫-১৩০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৪০-১৪৫ টাকা।
ব্রয়লার মুরগির দাম কমার বিষয়ে মিরপুর পিরেরবাগ ব্যবসায়ী মমিনুল বলেন, সামনে শীত। আর শীতের সময় ব্রয়লার মুরগির দাম একটু কম হয়।
এদিকে শীতের আগাম সবজি শিমের কেজি গত সপ্তাহের চেয়ে ২০ টাকা কমে বিক্রয় হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। ছোট আকারের ফুলকপি বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা পিস, যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা। ফুলকপির মতো কিছুটা দাম কমেছে পাতাকপি ও মুলার।

শীতের আগাম সবজির সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে লাউ, টমেটো, করলা, গাজর, ঝিঙে, বরবটি, বেগুন, পটল, ঢেঁরস, উসি, ধুন্দুলসহ সব ধরনের সবজি। লাউ আগের সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা পিস।

পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি। গাজর বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি। করলা ৬০-৭০ টাকা, বরবটি ৭০-৮০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, চিচিংগা, ঝিঙা, ধুন্দুল ৫০-৬০ টাকা, পটল ৪০-৫০ টাকা ও কাঁকরোল ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। পেঁপে বিক্রি হচ্ছে ২০-

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী আরিফুল বলেন, শীতের আগ সবজির দাম ধীরে ধীরে কমতে শুরু করেছে। ফুলকপি, পাতাকপি, মুলার দাম ইতোমধ্যে কিছুটা কমেছে। বাজারে শীতের সবজির সরবরাহ আরও বাড়বে শিগগির। তাই আশা করা যায়, কিছুদিনের মধ্যেই সবজির দাম কমে আসবে। পেঁয়াজের দামের বিষয়ে পিরেরবাগ ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, পেঁয়াজের দাম কমাতে হলে বাজারে সরবরাহ বাড়াতে হবে। পেঁয়াজের দাম বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ানোর কোনো উদ্যোগ তো বাস্তবে দেখছি না। তিনি বলেন, আমরা পাইকেরি বাজার থেকে পেঁয়াজ ১০০ টাকা উপওে কিনতে হচ্ছে। আর বিক্রয় করতেছি ১২০ টাকা থেকে ১৩০ টাকার মধে
মিরপুরের বাসিন্দা কুদ্দুস মিয়া বলেন, সবজির দাম চড়া চিল এখন কিছুটা কমেছে। তবে এখন পেঁয়াজের দাম চড়া। আর গরুর মাংসের দাম তো দীর্ঘদিন ধরেই সাড়ে পাঁচশ টাকার ওপরে।

পূর্ববর্তী নিবন্ধআইএসের নতুন প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি
পরবর্তী নিবন্ধসীমান্ত দিয়ে যাচ্ছে রসুন- ডাল আসছে মাদক