ইসরায়েলে মার্কিন বিমানবাহী রণতরী

 পপুলার২৪নিউজ  ডেস্ক:

গোপন মিশনে ইসরায়েলের হাইফা বন্দরের কাছে নোঙ্গর করেছে মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস জর্জ ডব্লিউ বুশ। ১৭ বছরের মধ্যে এই প্রথম কোনও মার্কিন বিমানবাহী রণতরি ইজরায়েলের উপকূলে ভিড়ল। কিন্তু হঠাত কেন নোঙ্গর করল তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় বন্দর হাইফা বন্দর থেকে মাত্র চার মাইল দূরে নোঙ্গর করেছে এটি। আকারে অনেক বড় হওয়ায় ৩৩৩ মিটার দীর্ঘ রণতরি হাইফায় সরাসরি নোঙ্গর করতে পারবে না।

চারদিন হাইফাতে অবস্থানের পর আবার এটি ফিরে যাবে বলে জানা গেছে। তবে মার্কিন স্বাধীনতা দিবস ৪ জুলাই-এর ক্রুরা ইসরায়েল সফর করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

অন্যদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী অ্যাভগাডোর লিবারমেন সোমবার এই রণতরি পরিদর্শন করবেন। থাকবেন হাইফার মেয়রও।

উল্লেখ্য সিরিয়া এবং ইরাকে আইএস জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযানে মার্কিন জোটের বিমান হামলায় তৎপর রয়েছে এটি। এতে পাঁচ থেকে ছয় হাজার ক্রু এবং ৯০ টি যুদ্ধ বিমান থাকতে পারে।

ইউএসএস জর্জ ডব্লিউ বুশ প্রধানত পারস্য উপসাগর এলাকায় তৎপরতা চালায়। রণতরিতে দু’টি পরমাণু চুল্লি থাকায় জ্বালানি না নিয়ে টানা ২০ বছর কাটিয়ে দিতে পারবে এটি।

পূর্ববর্তী নিবন্ধ১৫ জুলাইয়ের মধ্যে বিচারকদের চাকরিবিধির গেজেট : আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধমুসলিম হত্যা নিয়ে এবার মুখ খুললেন প্রণব মুখার্জি