৯৬ শতাংশ মানুষ চিকিৎসা পাচ্ছে না: রিজভী

নিজস্ব প্রতিবেদক:বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য বিভিন্নভাবে ১ কোটি লোক আবেদন করলেও সরকারি তথ্য অনুযায়ী এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার। অর্থাৎ ৯৬ শতাংশ মানুষ চিকিৎসা সেবার বাইরে থেকে গেছে।

তিনি বলেন, যারা চিকিৎসা পাচ্ছেন তারা মূলত ক্ষমতাশালী ও সরকারি প্রভাবশালী মানুষ। সিংহভাগ মানুষ কোনো সেবাই পাচ্ছে না। এই হলো বর্তমানে বাংলাদেশে চিকিৎসা সেবার হাল-হকিকত।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, গত ১২ বছরে লাখ কোটি টাকার ওপর যে বাজেট পেশ হয়েছে সেই টাকা গেল কোথায়? বাংলাদেশে ৩০% হাসপাতালে অক্সিজেনের কোনো ব্যবস্থা নেই, ভেন্টিলেটর তো দূর আকাশের তারা। আইসিইউ বেড এখন সোনার হরিণের মতো। স্বাস্থ্য খাতে ১২ বছরে বাজেটে বরাদ্দকৃত টাকা শুধু লুটপাটেই ব্যয় হয়েছে। ক্ষমতাসীনদের কল্যাণে এই টাকা উধাও হয়ে গেছে বাংলাদেশের বাইরে বিভিন্ন দেশে। আর দেশের সাধারণ মানুষ সবসময় চিকিৎসা বঞ্চিত থেকেছে।

বিএনপির এই নেতা বলেন, এখন বর্তমানে বিশ্বব্যাপী করোনা মহামারির তাণ্ডবে দেশের করোনা আক্রান্ত মানুষ চিকিৎসার অভাবে এক বিভীষিকাময় মৃত্যুর সম্মুখীন হয়েছে।

রিজভী বলেন, প্রভাবশালী মন্ত্রী হুঙ্কার দিয়ে বলেছিলেন- আওয়ামী লীগ নাকি করোনার চেয়েও শক্তিশালী। সেই শক্তি গেল কোথায়? যে মন্ত্রী মন্তব্যটি করেছিলেন তিনি এখন ঘরের মধ্যে লুকিয়ে গেছেন। আওয়ামী লীগের এত শক্তি হঠাৎ চুপসে গেল কেন? আওয়ামী লীগের এই শক্তি শুধুমাত্র বিএনপিসহ বিরোধী মত ও চিন্তার মানুষকে জুলুম-নির্যাতন করতেই ব্যবহার হয়। বিএনপির নারী নেত্রীসহ যুব-ছাত্র কাউকেই এই দুর্যোগকালেও গুম-গ্রেফতার ও হয়রানির হাত থেকে রেহাই দেয়া হচ্ছে না। তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় নেতা ও মন্ত্রীদের আত্মীয়-স্বজন পর্যন্ত কেউই এই সর্বগ্রাসী করোনার আগ্রাসনের মুখেও ত্রাণ চুরি থেকে নকল মাস্কের ব্যবসাসহ এহেন অনাচার অপকর্ম নেই, যেটির সাথে তাদের সংশ্লিষ্টতা নেই। যার কারণে এখন করোনায় আক্রান্ত ও মৃত্যুর সর্বাধিক মাশুল দিতে হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় বাজেটে ব্যয় বাড়ল ১৩.২৪%
পরবর্তী নিবন্ধকরমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা