৮ গোলের থ্রিলার জিতে সুপার কাপের ফাইনালে রিয়াল

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি-নেইমার জুনিয়ন যখন বার্সেলোনার হয়ে খেলতেন তখন রিয়াল মাদ্রিদের সঙ্গে এল-ক্লাসিকো দারুণভাবে জমে উঠতো। সময়ের বিবর্তনে সেই এল-ক্লাসিকো তেজ কিছুটা হারিয়ে ফেললেও নতুন করে জমজমাট হয়ে উঠছে রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদের মধ্যকার মাদ্রিদ ডার্বি। সেই মাদ্রিদ ডার্বিতে স্প্যানিশ সুপার কাপে ১২০ মিনিটের সেমিফাইনালে অ্যাতলেটিকোর বিপক্ষে ৮ গোলের থ্রিলার ম্যাচে ৫-৩ ব্যবধানে জিতে ফাইনালে উঠে গেছে রিয়াল।

বুধবার রাতে সৌদি আরবের আল আওয়াল পার্কে জমে উঠে দুই দলের মধ্যকার মাদ্রিদ ডার্বি। নির্ধারিত ৯০ মিনিটে খেলা ৩-৩ সমতা থাকার কারণে আর দুইবার (১৫ মিনিট করে) অতিরিক্ত সময় দেন রেফারি। সব মিলিয়ে রোমাঞ্চকর এই লড়াই চলে ১২০ মিনিট। তবে শেষ হাসিটা ছিল রিয়ালের মুখেই। ম্যাচের শেষ দিকে ৬ মিনিটের ব্যবধানে দুটি গোল করে অ্যাতলেটিকোর দর্শকদের স্তব্ধ করে দেয় রিয়াল।

রোমাঞ্চকর লড়াইটি নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হতো, যদি রিয়ালের ডিফেন্ডার অ্যান্টোনিও রুডিগার আত্মঘাতী গোলটি না করতেন। ম্যাচের ৭৮তম মিনিটে ভুল করে নিজেদের জালে বল জড়িয়ে এই জার্মান ডিফেন্ডার। রুডিগারের এই আত্মঘাতী গোলে অ্যাতলেটিকো এগিয়ে যায় ৩-২ গোলে। যদিও ম্যাচের ৮৫তম মিনিটে সেই গোলটি শোধ করে দলকে সমতায় ফেরান দানি কার্ভাহাল। এরপরই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথম ১৫ মিনিটেে কোনো দল গোল করতে না পারায় বিরতি দিয়ে আরও ১৫ মিনিট অতিরিক্ত সময় দেন রেফারি। সেই সময়কেই পুরোপুরি কাজে লাগায় রিয়াল। ম্যাচের ১১৬ মিনিটে জার্মানীয় উইঙ্গার হোসেলু দুর্দান্ত গোল করে দলকে ৪-৩ ব্যবধানে এগিয়ে দেন। এর মাত্র ৬ মিনিটি পর আরও একটি গোল করে রিয়ালের জয় নিশ্চিত করেন ব্রাহিম দিয়াজ।

এর আগে ২-২ গোলে প্রথমার্ধ শেষ করে রিয়াল ও অ্যাতলেটিকো। খেলতে নেমে প্রথম গোল করে অ্যাতলেটিকো। ম্যাচের মাত্র ৬তম মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন অ্যাতলেটিকোর ডিফেন্ডার মারিও হারমোসো। এরপর রিয়ালের হয়ে ম্যাচের ২০তম মিনিটে সেই গোল শোধ করে দলকে সমতায় ফেরান রুডিগার।

এরপর ম্যাচের ২৯তম মিনিটে গোল করে রিয়ালকে ২-১ গোলে এগিয়ে দেন ফারল্যান্ড মেন্ডি। এই গোলটি শোধ করতে বেশি সময় নেয়নি অ্যাতলেটিকো। ৩৭তম মিনিটে ফরাসী বিশ্বকাপজয়ী ফুটবলার অ্যান্টোনি গ্রিজম্যানের গোল ফের ২-২ গোলে সমতায় ফেরে অ্যাতলেটিকো।

ম্যাচের পর রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘এটি দর্শনীয় একটি (ম্যাচ) ছিল, কিন্তু আমরা এর আগে এই ধরনের ম্যাচ উপভোগ করিনি। ম্যাচ ধরে রাখা এবং সেই বাধা টপকানো অসাধারণ হয়েছে। কারণ, আমরা দুটিই খুব শক্তিশালী দল। তারা খেলায় তাদের সামর্থ্যের সবকিছু দিয়েছে।’

আর বৃহস্পতিবার সুপার কাপের অপর সেমিফাইনালে ওসাসুনার বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। এই সেমিফাইনালে যে দল জিতবে আগামী রোববার ফাইনালে তাদের মুখোমুখি হবে রিয়াল।

পূর্ববর্তী নিবন্ধমিয়ামিতে ম্যাচের পর ফুটবলভক্তকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধশাহরুখ খানের নতুন রেকর্ড