৭ কলেজের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা কলেজ প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৬ জুন) বেলা ১১টায় কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা শুরু হয়। এটি চলবে দুপুর ১২টা পর্যন্ত।

পরীক্ষার্থীরা রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

কেন্দ্র গুলো হলো— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, লালমাটিয়া সরকারি মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সাবেক হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ বিদ্যালয় এবং নীলক্ষেত উচ্চ বিদ্যালয়।

পরীক্ষা শুরুর পরে সার্বিক অবস্থা পরিদর্শন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ঢাকা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করার কথা রয়েছে।

ঢাবির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এ বছর আবেদন জমা পড়েছে ১ লাখ ১ হাজার ২৯টি। এরমধ্যে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

অপরদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে মানবিক শাখার ছাত্র-ছাত্রীরা নিম্নলিখিত ২০টি বিভাগে ভর্তির জন্য আবেদন করে পরীক্ষা দিতে পারবেন এবং যোগ্যতা থাকা সাপেক্ষে নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তি হতে পারবেন।

কলা অনুষদের অন্তর্ভুক্ত বিভাগগুলো হলো- বাংলা, দর্শন, ইংরেজি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আরবি, ইতিহাস এবং ইসলামিক স্টাডিজ।

সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত বিভাগগুলো হলো- অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং সমাজকর্ম।

বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত বিভাগগুলো হলো- ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, গণিত এবং গার্হস্থ্য অর্থনীতি।

বিজনেস স্টাডিজ অনুষদের অন্তর্ভুক্ত বিভাগগুলো হলো- ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, মার্কেটিং এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং।

পূর্ববর্তী নিবন্ধমণিপুরে কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতে আগুন ধরিয়ে দিলো জনতা
পরবর্তী নিবন্ধকানাডায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ১৫