৭শ উইকেটের সঙ্গে যে বিরল রেকর্ড গড়লেন অশ্বিন

স্পোর্টস ডেস্ক : ডমিনিকায় টেস্টের প্রথম দিনই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংকে বিধ্বস্ত করে ছেড়েছে ভারত। স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি বলেই মূলত দিশেহারা হয়েছে ক্যারিবীয়রা। ৫ উইকেট তুলে নিয়েছেন অশ্বিন।

৫ উইকেট নেয়ার পথে বেশ কয়েকটি রেকর্ড গড়েন ভারতীয় এই স্পিনার। আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় বোলার হিসেবে ৭০০ উইকেটের নজির স্পর্শ করলেন তিনি।

আলজারি জোসেফকে আউট করে তৃতীয় উইকেট নেওয়ার পরই এই কৃতিত্ব স্পর্শ করেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে সবার আগে রয়েছেন অনিল কুম্বলে। আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ৯৫৬টি। হরভজন সিংহের রয়েছে ৭১১টি। দ্রুতই হরভজনকে টপকে যেতে পারেন অশ্বিন (৭০২)।

৭০০ উইকেটের সঙ্গে একটি বিরল রেকর্ডেও নাম লেখালেন ভারতীয় এই অফ স্পিনার। ভারতের প্রথম বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে বাবা এবং ছেলেকে আউট করার নজির গড়লেন তিনি। যদিও ক্রিকেট বিশ্বে এই রেকর্ড রয়েছে আরও চারজনের।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার শিবনারায়ন চন্দরপলকে আউট করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। বুধবার আউট করলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ত্যাগনারায়ন চন্দরপলকে। বুধবার টেস্টের প্রথমদিন ১২ রান করে অশ্বিনের বলে বোল্ড হয়েছেন ত্যাগনারায়ন।

ত্যাগনারায়নকে আউট করার সঙ্গে সঙ্গে অশ্বিন ভারতের প্রথম এবং বিশ্বের পঞ্চম বোলার হিসাবে বাবা এবং ছেলেকে আউট করার কীর্তি গড়লেন। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে শিবনারায়ন চন্দরপলকে চারবার আউট করেছিলেন অশ্বিন।

ইংল্যান্ডের ইয়ান বোথাম, পাকিস্তানের ওয়াসিম আকরাম, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার সিমন হারমারের নামের পাশে রয়েছে বিরল এই কৃতিত্ব। স্টার্ক এবং হারমার দু’জনই অশ্বিনের মতো শিবনারায়ন এবং ত্যাগনারায়নকে আউট করেন। ইয়ান বোথাম এবং ওয়াসিম আকরাম আউট করেছিলেন নিউজিল্যান্ডের ল্যান্স কেয়ার্নস এবং তার ছেলে ক্রিস কেয়ার্নসকে।

 

টেস্ট বিশ্বকাপ ফাইনালে খেলার সুযোগ না পাওয়া অভিজ্ঞ অফস্পিনার অশ্বিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে দলে ফিরেই চমক দেখান। এবং প্রমাণ করেদিলেন, তার দক্ষতায় মরচে ধরেনি। শুধু ত্যাগনারায়ন এবং ওয়েস্ট ইন্ডিজের আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকেও আউট করেননি তিনি, ৫ উইকেট নিয়ে ক্যারিবীয়দের ১৫০ রানে অলআউটও করেছেন তিনি এবং তার সতীর্থরা।

৫ উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্রিকেটে মোট ৩৩ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন। সে সঙ্গে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের চেয়ে এগিয়ে গেলেন তিনি। সর্বকালের তালিকায় তিনি রয়েছেন ছয় নম্বরে। সবার আগে মুত্তিয়া মুরালিধরন (৬৭ বার)। এরপরে রয়েছেন শেন ওয়ার্ন (৩৭), রিচার্ড হ্যাডলি (৩৬), অনিল কুম্বলে (৩৫) এবং রঙ্গনা হেরাথ (৩৪)।

এছাড়া ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি বোল্ড আউট করার রেকর্ডও নিজের নামের পাশে লিখে নিলেন অশ্বিন। টপকে গেলেন অনিল কুম্বলেকে (৯৪)। এই মুহূর্তে অশ্বিনের ‘বোল্ড’ আউটের সংখ্যা ৯৫টি। অশ্বিনের পরে রয়েছেন মোহাম্মদ শামি (৬৬)।

ক্যারিবীয়দের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনের শেষে অশ্বিন বলেন, ‘এই উইকেট স্লো হচ্ছে। প্রথম সেশনে বোলিং করে বেশি আনন্দ পেয়েছি। পরের দিকে নিজের পরিকল্পনা বদলাতে হয়েছে। বর্তমানে এত ফ্র্যাঞ্চাইজি লিগ রয়েছে, তাতে আমাদের মাথা ঘুরেই যেতে পারে। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার আনন্দই আলাদা।’

 

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ১ মঞ্চে ৩০ ব্যান্ডের কনসার্ট