৫৪ ধারার নির্দেশনা স্থগিত করেননি আপিল বিভাগ

বিনা পরোয়ানায় গ্রেফতার সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ ধারা নিয়ে আদালতের নির্দেশনা স্থগিত করেননি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। নির্দেশনার বিষয়ে আপিলের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়ের করা রিভিউ আবেদন শুনানির জন্য গ্রহণ করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১৩ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে রিভিউ আবেদনের শুনানি হয়।

রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না, ব্যারিস্টার অনিক আর হক, অ্যাডভোকেট মো. শাহিনুজ্জামান শাহীন ও সৈয়দা নাসরিন।

পরে এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, সবকিছু দেখে আদালত আমাদের লিভ (আপিলের অনুমতি) দিয়েছেন। স্থগিতাদেশ আগেও ছিল না, এখনো দেননি। রায় হওয়ার পর যেভাবে ছিল সেভাবেই আছে।

আইনজীবী অনিক আর হক জানান, রিভিউ আবেদনে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের ছয় দফা নির্দেশনা বাতিল চেয়েছেন। সে বিষয়ে আজ শুনানি হয়েছে। আদালত অধিকতর শুনানির জন্য গ্রহণ করেছেন। তবে নির্দেশনাগুলো স্থগিত করেননি।

১৯৯৮ সালে ঢাকার সিদ্ধেশ্বরী এলাকা থেকে বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেফতার করা হয়। ওই বছরের ২৩ জুলাই মিন্টো রোডের গোয়েন্দা পুলিশ কার্যালয়ে মারা যান রুবেল। এরপর এ সংক্রান্ত বিচার বিভাগীয় তদন্ত কমিটি ৫৪ ও ১৬৭ ধারা সংশোধনের পক্ষে কয়েকটি সুপারিশ করে। সুপারিশ বাস্তবায়িত না হওয়ায় বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) হাইকোর্টে রিট করে। ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০০৩ সালের ৭ এপ্রিল ১৫ দফা নির্দেশনা দিয়ে রায় দেন হাইকোর্ট।

রায়ে ছয় মাসের মধ্যে ৫৪ ধারায় গ্রেফতার ও রিমান্ডে জিজ্ঞাসাবাদের প্রচলিত বিধান সংশোধন করতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ওই ধারাগুলো সংশোধনের আগে সরকারকে নির্দেশনা মেনে চলতে বলা হয়। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় সংশোধন করে রায় দেন। ওই রায়ের ৬টি নির্দেশনার বিষয়ে আপত্তি তুলে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধশ্যামলীতে ওয়ালটন মোবাইলের নতুন ব্র্যান্ড শপ ‘এ জে টেলিকম’
পরবর্তী নিবন্ধমামলাজটের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হবো: প্রধান বিচারপতি