৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, একইসঙ্গে সীমিত পরিসরে ট্রেন চালানো হবে, অর্থাৎ আগে যে রুটে পাঁচটি আন্তঃনগর ট্রেন চলতো, সেই রুটে এখন দু’টি ট্রেন চলবে। বৃহস্পতিবার (২৮ মে) এ কথা জানান রেলমন্ত্রী।

নূরুল ইসলাম সুজন বলেন, সীমিত পরিসরে আগামী রোববার (৩১ মে) থেকেই ট্রেন চালু করা হচ্ছে। সেক্ষেত্রে একটি সিট বাদ দিয়ে টিকিট বিক্রি করা হবে। একটি ট্রেনের ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হবে।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, যাত্রীদের শারীরিক দূরত্ব নিশ্চিত করতে এই সময়ে আসন সংখ্যার অর্ধেক টিকেট বিক্রি করা হবে বলে মন্ত্রণালয়ের বৈঠকে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে এ নিয়ে বৈঠকে কর্মকর্তারা দুই রকম মত দেন। একপক্ষের কর্মকর্তাদের বক্তব্য, স্বাস্থ্যবিধি মানতে গেলে চার ভাগের তিন ভাগ আসন খালি রাখা উচিত।

এ নিয়ে শনিবার চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। আর রেলের টিকিট অনলাইন ও স্টেশনের কাউন্টার- দুই মাধ্যমেই পাওয়া যাবে।

৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গণপরিবহণগুলো কীভাবে চলবে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ নির্দেশনা জারি করবে বলে বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, “উক্ত সময়ে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারে। তবে সব অবস্থায় মাস্ক পরাসহ স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।”

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় গত ২৬ মার্চ থেকে গণপরিবহন ও অফিস-আদালত বন্ধ রয়েছে। কিছু বিধি-নিষেধ শিথিলের পর যখন সংক্রমিত রোগীর সংখ্যা বাড়ছে; তখন ঈদ কাটিয়ে ৩১ মে থেকে অফিস ও গণপরিবহন চালু হতে যাচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে নতুন ৩ করোনারোগী সনাক্ত
পরবর্তী নিবন্ধপররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসায় ৪ জনের করোনা শনাক্ত