৩ ম্যাচ খেলেই রেকর্ড ভাঙলেন শামি

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের আসরে ভারতের হয়ে আগের সব বোলারদের রেকর্ড ভেঙে সর্বোচ্চ উইকেটশিকারির মুকুট পরেছেন মোহাম্মদ শামি। বৃহস্পতিবার (২ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ১৮ রানে ৫ উইকেট শিকার করে বিশ্বকাপ ক্যারিয়ারে ৪৫ উইকেট পূর্ণ করেন এই ডানহাতি পেসার। এতেই ভারতের বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারির কীর্তি গড়েন তিনি।

এবারের বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন শামি। আর তাতেই দুর্দান্ত পারফর্ম করে নিজের শক্তিমত্তা দেখিয়েছেন ভারতীয় পেসার। তিন ম্যাচে উইকেট শিকার করেছেন ১৪টি।

এতদিন ভারতের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারির রেকর্ডটি ছিল জাভাগাল শ্রীনাথ ও জহির খানের। ভারতীয় দলের জার্সিতে তারা দুইজনই শিকার করেছিলেন ৪৪টি করে উইকেট।

তবে জহির ও শ্রীনাথ থেকে অনেক কম সময়ে ভারতের সেরা বোলারের মুকুট পরেছেন শামি। মাত্র ১৪ ম্যাচ খেলেই জহির ও শ্রীনাথকে ছাড়িয়ে গেছেন চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা এই পেসার। ৪৪ টি উইকেট শিকার করতে জহির খান খেলতে হয়েছে ২৩টি ম্যাচ এবং শ্রীনাথকে খেলেছেন ৩৪টি ম্যাচ।

এবারের বিশ্বকাপে শামি প্রথম ম্যাচটি খেলেছেন ধর্মশালায় নিউজিল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচে তিনি ৫৪ রানে ৫ উইকেট শিকার করে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন। এরপর লখনৌতে ইংল্যান্ডের বিপক্ষে ২২ রান খরচায় তুলে নিয়েছেন ৪টি উইকেট।

গতকাল বুধবার (২ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৮ রান খরচ করে ৫ উইকেট শিকার করেন শামি। ডানহাতি এই পেসারের তোপে ৩৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নামা লঙ্কানরা মাত্র ৫৫ রানে অলআউট হয়ে যায়। ফলে ভারত বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৩০২ রানের জয় নিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি বাসে আগুন-ভাঙচুর করার জন্য অবরোধ ডেকেছে : ওবায়দুল কাদের
পরবর্তী নিবন্ধএকাদশ সংসদে মারা গেছেন ৩১ সদস্য