৩ জুলাই থেকে ঢাকায় ভোটার হালনাগাদ


নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকায় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে আগামী ৩ জুলাই থেকে। চলবে ২৩ জুলাই পর্যন্ত সোমবার নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আসাদুল হক সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০৪ সালে বা তার আগে যাদের জন্ম তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২২ সালে।

১ জানুয়ারি ২০০৩ সালে বা তার আগে যাদের জন্ম তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২১ সালে এবং যাদের জন্ম ১ জানুয়ারি ২০০২ সালে বা তার আগে তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২০ সালের জানুয়ারিতে।

তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করার পর নির্দিষ্ট রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে ছবি তুলে দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

নতুন ভোটার নিবন্ধনের সময় চার ধরনের দলিলাদি তথ্য সংগ্রহকারীকে সরবরাহ করতে হবে। এগুলো হলো- ১৭ ডিজিটের জন্ম সনদ নম্বর, সিটি করপোরেশন কাউন্সিলরের দেওয়া নাগরিক সনদ, জেএসসি ও এসএসসি/সমমান পরীক্ষা পাসের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

পূর্ববর্তী নিবন্ধচরবাসীর উন্নয়নে চর ফাউন্ডেশন করার দাবি
পরবর্তী নিবন্ধকালিয়াকৈরে ‘বন্দুকযুদ্ধে’ ১৭ মামলার আসামি নিহত