২-০-তে সিরিজ জিতল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক:

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল। সিরিজ ড্র করতে হলে আজ জিততেই হবে টাইগারদের। এই ম্যাচে অধিনায়কত্ব করছেন বাংলাদেশের ১৬তম ওয়ানডে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এছাড়া এই ম্যাচ দিয়ে ওপেনার জাকির হাসানেরও ফরম্যাটটিতে অভিষেক ঘটেছে।

নিউজিল্যান্ডের সংগ্রহ: ১৭৫/৩ (ওভার: ৩৪.৪)

বাংলাদেশ যতখানি খেলেছিল, নিউজিল্যান্ড ঠিক ঠিক এক বলই বেশি খেললো। মাঝে উইল ইয়াং ফিরে গেলেও চাপ বাড়েনি। টম ব্লান্ডেলকে নিয়ে ম্যাচটা শেষ করেছেন হিনরি নিকোলস। ৫০ রানে অপরাজিত ছিলেন তিনি। ৭ উইকেটের এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জয় করল নিউজিল্যান্ড। আর বিশ্বকাপের আগে বাংলাদেশ পেল একরাশ হতাশা।

বিশ্বকাপের দল নিয়ে দোলাচলের মাঝেই মাঠের ক্রিকেটে দুঃসময় পার করছে বাংলাদেশ। বড় স্কোর করতে পারেননি টাইগাররা। আবার বল হাতেও ব্যর্থতার গল্পই লিখছেন বোলিং ডিপার্টমেন্ট। শরীফুলের জোড়া আঘাতে দুই উইকেটের পতন ঘটলেও তাতে ম্যাচের নিয়ন্ত্রণ বুঝে পায়নি বাংলাদেশ। হেনরি নিকোলস এবং উইল ইয়াংয়ের ব্যাটে ভর করে ম্যাচে কর্তৃত্ব বজায় রাখছে কিউইরা।

টেলএন্ডারদের ব্যাট থেকে বড় কিছুই আসেনি। বাংলাদেশের রানের চাকাও তাই থেমেছে দ্রুতই। হাসান মাহমুদ, শরিফুল ইসলামদের কেউই বড় করতে পারেননি ইনিংস। বাংলাদেশ অলআউট ১৭১ রানে।

একপ্রান্তে ব্যাটারদের নিয়মিত আসা-যাওয়া, অন্যপ্রান্তে দায়িত্বশীল ব্যাটিং করছিলেন নাজমুল শান্ত। অধিনায়ক হিসেবে তার অভিষেকটা হয়েছে রেকর্ড গড়া। বাংলাদেশের হয়ে অধিনায়কত্বের অভিষেক ম্যাচে সর্বোচ্চ ৭৬ রান করেছেন শান্ত। পার্টটাইমার কোল ম্যাকনকির বলে তিনি রিভার্স সুইপ করতে গিয়েছিলেন। মিস করে গেছেন, বল আঘাত করে তার প্যাডে।

আম্পায়ার নিতিন মেননের আউটের সিদ্ধান্ত রিভিউ করেছিলেন শান্ত। কিন্তু ইমপ্যাক্ট ও উইকেট—দুটিই বিপক্ষে গেছে তার। ৮৪ বলে ১০টি চারের বাউন্ডারিতে তিনি ৭৬ রানের ইনিংসটি সাজিয়েছিলেন।

এরপর ক্রিজে আসা হাসান টিকলেন মাত্র দুই বল। রাচিন রবীন্দ্রর মিডলে পড়া বলটিতে নাগাল পায়নি হাসানের ব্যাট। বল ট্র্যাকিং-ও স্টাম্পেই মনে হয়েছে, তাই রিভিউ নেননি তিনি। ১৬৯ রানে টাইগারদের অষ্টম উইকেটের পতন হয়েছে।

কেউই ভালোভাবে সঙ্গ দিতে পারছেন না নাজমুল শান্তকে। ওডিআইতে অভিষিক্ত এই অধিনায়ক দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন ঠিকই। কিন্তু অপরপ্রান্তে দেখছেন সতীর্থদের আসা-যাওয়ার মিছিল। এবার সেই দলে যোগ দিলেন শেখ মেহেদী। বোল্টের দ্বিতীয় শিকার তিনি। তার গুড লেংথে ফেলা বলটি মেহেদীর ব্যাটের নিচের দিকে ছুঁয়ে কিপারের হাতে গিয়ে আটকায়। মেহেদী ফিরেছেন ১৩ রানে।

আগের ম্যাচ দিয়েই দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর ফেরাটা অবশ্য ভালোই ছিল তার। যদিও ৪৯ রানের বিদায়ে তিনি পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়া থেকে এক-রান দূরত্বে ফিরেছেন। আজ ক্রিজে এসেই অপূর্ণ কাজ সম্পন্ন করেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। এরপর দারুণ সঙ্গ দিচ্ছিলেন অপর প্রান্তে হাফসেঞ্চুরি পাওয়া নাজমুল শান্ত’র সঙ্গে। কিন্তু অ্যাডাম মিলনে অফ স্টাম্পের বাইরে ডেলিভারিতে রিয়াদ পা হড়কেছেন।

এর মাধ্যমে শান্ত’র সঙ্গে তার জুটি থেমেছে ৪৯ রানে। শুরুটা অবশ্য ভালো করেছিলেন মাহমুদউল্লাহ, কিন্তু ইনিংস বড় করতে পারলেন না। মিলনের ভেতরের দিকে ঢোকা বলে ডিফেন্ড করতে গিয়ে আউটসাইড-এজড হয়েছেন ২৭ বলে ২১ রান করে।

আগে থেকেই ফর্মে ছিলেন। সেই ধারাবাহিকতায় এশিয়া কাপেও নাজমুল শান্ত শুরুটা দারুণ করেছিলেন। এরপরই হ্যামস্ট্রিংয়ের চোটে ছিটকে যান। বিশ্রাম থেকে তিনি ফিরলেন অধিনায়ক হয়ে। টাইগারদের হয়ে ১৬তম ওয়ানডে অধিনায়কের অভিষেকটাও হয়েছে অসাধারণ। ছন্দময় শান্ত ওডিআই ক্যারিয়ারের পঞ্চম অর্ধশতক তুলে নিয়েছেন। তার সঙ্গে দারুণ সঙ্গ দিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন মুশফিক। কেবলই ক্রিজে থিতু হয়েছেন। শান্তর সঙ্গে জুটিটাও পঞ্চাশ পেরিয়েছে। লকি ফার্গুসনের বলটা ব্লক করেছিলেন ঠিকঠাক। তবে বাড়তি পেসের বলটা ড্রপ করে চলে যায় স্ট্যাম্পে। পা দিয়ে আটকানোর চেষ্টা করেও শেষ রক্ষা হয়নি মুশফিকের। তিনি ফিরেছেন ১৮ রানে।

নাজমুল হোসেন শান্ত দলের নতুন অধিনায়ক। আর মুশফিকুর রহিম সাবেক অধিনায়ক। এই দুজনে ভর করে আপাতত শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টায় আছে বাংলাদেশ। শান্ত শুরু থেকেই ব্যাটে বলে সমানতালে খেললেও কিছুটা রয়েসয়েই খেলছেন মুশফিক। দুজন মিলে পার করেছেন পঞ্চাশ রানের জুটি। রানরেটও আছে ভাল অবস্থানে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৮ বলে ৫৩ রানের জুটি গড়েছেন দুজন মিলে।

হৃদয়ের শুরুটা হয়েছিল আশা জাগানোর মতো। দুই চারের মার দিয়ে আভাস দিয়েছিলেন ভাল কিছুর। তবে ইনিংসটা বড় করা হয়নি তার। অ্যাডাম মিলনের বলে পয়েন্টে উইল ইয়াংয়ের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। ৩৫ রানে ৩য় উইকেট হারাল বাংলাদেশ।

প্রথম ওভারে ট্রেন্ট বোল্টের তৃতীয় ডেলিভারিতে চারের বাউন্ডারি দিয়ে বাংলাদেশের ইনিংস শুরু করেছিলেন তানজিদ তামিম। পরের ওভারে কিউইদের হয়ে আক্রমণে আসেন এই ম্যাচ দিয়ে একাদশে ফেরা অ্যাডাম মিলনে। তার শুরুর প্রথম দুই বলে নড়বড়ে মনে হয়েছিল অভিষিক্ত ব্যাটার জাকির হাসানকে। তৃতীয় বলে মিলনের ইয়র্কার আর ঠেকাতে পারলেন না তিনি। স্টাম্প ভেঙে আউট হয়ে অভিষেকটা সুখকর হলো না জাকিরের, মাত্র ১ রানেই ফিরেছেন।

সদ্যই সঙ্গীহারা জুনিয়র তামিমের সঙ্গে নন-স্ট্রাইক প্রান্তে যোগ দেন অধিনায়ক শান্ত। বোল্টের প্রথম বলেই স্লিপে ক্যাচ দিয়েছেন তামিম। ফলে মাত্র ৮ রানেই বাংলাদেশ ২ উইকেট হারিয়েছে। বাংলাদেশের মাটিতে ওয়ানডেতে এটাই প্রথম উইকেট বোল্টের। তামিম ফিরেছেন ৫ রানে।

টসের পরপরই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় মিরপুরে। এরপর খেলা শুরু হতে প্রায় ১৫ মিনিট বিলম্ব হয়েছে। এরপর তরুণ দুই ওপেনারের মাধ্যমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এই ম্যাচ অবশ্যই জিততে হবে নাজমুল হোসেন শান্তর দলকে। কিউইদের কাছে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে তারা।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, জাকির হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম ও খালেদ আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ : ফিন অ্যালেন, উইল ইয়াং, ডিন ফক্সক্রফট, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, রাচিন রবীন্দ্র, কোল ম্যাকনকি, ইশ সোধি, অ্যাডাম মিলনে, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট।

অধিনায়কত্বের অভিষেক ম্যাচে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে অভিষেক হচ্ছে ব্যাটার জাকির হাসানেরও। একইসঙ্গে বিশ্রাম থেকে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম ও পেসার শরীফুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধ‘দাদা সাহেব ফালকে’ সম্মাননা পেলেন বলিউড অভিনেত্রী ওয়াহিদা
পরবর্তী নিবন্ধক্যাপ্টেন আমেরিকা থেকে আসলেই খেলা শুরু হবে : কাদের