২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনে ফিরতে চান নোভাক জকোভিচ

স্পোর্টস ডেস্ক  : ২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনে খেলার আগ্রহ প্রকাশ করেছেন নোভাক জকোভিচ। এমন ইঙ্গিত দিয়েছেন টুর্নামেন্ট প্রধান ক্রেইগ টিলে।

কোভিড-১৯ ভ্যাক্সিন না নেয়ায় বিশ্বের এক নম্বর এই সার্বিয়ান তারকার অস্ট্রেলিয়ান ভিসা বাতিল করা হলে মেলবোর্নে গিয়েও খেলা হয়নি। এই ঘটনাটি পুরো বিশ্ব ক্রীড়াঙ্গনকে দারুনভাবে নাড়া দিয়েছে।

প্রায় এক সপ্তাহ আগে জকোভিচ বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অংশ নিতে মেলবোর্নে গিয়েছিলেন। রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্য নিয়ে তার কোর্টে নামার কথা ছিল। কিন্তু অস্ট্রেলিয়ান কঠোর কোভিড আইনের কাছে শেষ পর্যন্ত তাকে নতি স্বীকার করতে হয়েছে।

ঐ ঘটনার পর থেকে টিলে কিছুটা হলেও নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। টুর্নামেন্ট চলাকালীন সাধারনত তাকেই সবচেয়ে বেশী সরব দেখা যায়। কিন্তু এবার জকোভিচের ঘটনাটি নিয়ে বেশ বিপাকেই পড়েছেন অভিজ্ঞ টিলে।

অস্ট্রেলিয়ান আইনের অধীনে জকোভিচের ভিসা হয়ত তিন বছরের জন্য বন্ধ হয়ে যেতে পারে, তারপরেও ২০২৩ টুর্নামেন্টে সার্বিয়ান তারকা ফিরতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে ইতিবাচক মন্তব্যই করেছে টিলে।

এ সম্পর্কে টিলে বলেন, অবশ্যই। এবার সে খেলতে পারেনি, কিন্তু আগামীবার তার ইচ্ছার উপর সবকিছু নির্ভর করছে। দিনের শেষে এটা কিন্তু মানতেই হবে সে বিশ্বের এক নম্বর খেলোয়াড়। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে সে দারুণ পছন্দ করে।

যদিও ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রু আবারো বলেছেন শুধুমাত্র ভ্যাক্সিন নেয়া থাকলেই জকোভিচ আগামী বছর এখানে খেলতে আসতে পারবেন।

অ্যান্ড্রু আরো বলেন, রাফায়েল নাদাল তো ভ্যাক্সিন নিয়ে এসেছেন। জকোভিচ মনে করেছিল টুর্নামেন্টের থেকে সে নিজে এককভাবে বিশেষ কিছু। কিন্তু আইন সকলের জন্যই সমান। এ কারনেই তাকে ছাড়াই টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে। এটা আমাদের অনেক বড় এটি সাফল্য।

জকোভিচের দীর্ঘদিনের কোচ মারিয়ান ভায়া গত সপ্তাহে বলেছিলেন পুরো বিষয়টি জকোভিচকে মানসিক ভাবে বেশ আঘাত করেছেন। এ সম্পর্কে তিনি বলেন, আমি যতটুকু জকোভিচকে চিনি এই বিষয়টি খুব সহজে তার মাথা থেকে যাবে না। জকোভিচের মত একজন খেলোয়াড়ের সাথে এটা না হলেও পারতো।

টিলে জকোভিচের ভিসা বাতিলের বিষয়টিতে ফেডারেল সরকারের ভুল যোগাযোগ ও পরিস্থিতির বারবার পরিবর্তনের বিষয়টিকে দায়ী করেছেন। টেনিস অস্ট্রেলিয়ান প্রধান মেডিকেল কর্মকর্তার বিশেষ ছাড় নিয়েই জকোভিচ মেলবোর্নে খেলতে এসেছিলেন।

গত ছয় মাসে তিনি কোভিডে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু সেটা প্রাথমিক ভাবে না জানানোর কারণে তাকে আইনি লড়াই লড়তে হয়েছে। টিলে জানিয়েছেন টেনিস অস্ট্রেলিয়া বেশ কয়েকবারই জাতীয় অধিদপ্তরের কাছে এই সংক্রান্ত বিভিন্ন বিষয়াদী স্পস্ট করার অনুরোধ জানিয়েছিল।

কিন্তু হঠাৎ করেই ওমিক্রন ভেরিয়েন্ট বেড়ে যাওয়ায় সবকিছু ওলাট পালট হয়ে যায়। এমনকি মহামারী শুরুর পরও এ ধরনের বাজে পরিস্থিতিতে অস্ট্রেলিয়াকে কখনো পড়তে হয়নি।

পূর্ববর্তী নিবন্ধচাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে ২ জন নিহত
পরবর্তী নিবন্ধসামনা-সামনি তামিমের সমস্যা কথা জানতে চান সুজন