২০২১ সালে ধর্ষণের শিকার ১৩২১ নারী, ধর্ষণের পর হত্যা ৪৭

নিজস্ব প্রতিবেদক:

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য সংরক্ষণ ইউনিটের পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালে সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন মোট এক হাজার ৩২১ জন নারী। এর মধ্যে ধর্ষণ পরবর্তী হত্যার শিকার হয়েছেন ৪৭ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন নয়জন। ‘মানবাধিকার পরিস্থিতি ২০২১’ পর্যালোচনায় এ তথ্য জানায় সংগঠনটি।

শুক্রবার (৩১ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন আইন ও সালিশ কেন্দ্রে (আসক)।

নির্যাতন, উত্ত্যক্তকরণ ও যৌন হয়রানি পরিসংখ্যান উল্লেখ করে সংস্থাটি বলেন, এ বছর বিভিন্ন ক্ষেত্রে যৌন হয়রানি ও উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন ১২৮ নারী। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হন ৭৭ পুরুষ।

এছাড়া এ বছর উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছেন ১২ নারী। যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে ৩ নারী ও ৫ পুরুষসহ খুন হয়েছেন মোট ৮ জন।

সংস্থাটি বলেন, এ বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ৬৪০ নারী। যার মধ্যে নির্যাতনের কারণে মারা যান ৩৭২ জন এবং আত্মহত্যা করেন ১৪২ জন। ২০২০ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৫৫৪ নারী।

অন্যদিকে ২০২১ সালে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন মোট ২১০ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৭২ নারী এবং আত্মহত্যা করেন ১৩ নারী।

এছাড়া আসকের তথ্যমতে এ বছর সালিশের ও ফতোয়ার মাধ্যমে ১২ নারী নির্যাতনের শিকার হন। এর মধ্যে সালিশে শারীরিক নির্যাতনের শিকার হন ৩ নারী এবং নির্যাতন পরবর্তী সময়ে আত্মহত্যা করেন ২ নারী। ২০২০ সালে সালিশ ও ফতোয়ার শিকার হয়েছিলেন মোট ৮ নারী।

গৃহকর্মী নির্যাতন ও অ্যাসিড নিক্ষেপের মাধ্যমে নারী নির্যাতনের তথ্য উল্লেখ করে আসক বলেন, এ বছর ৪৫ নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে শারীরিক নির্যাতনের পরে মারা যান ৩ নারী। এ বছরে অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন ২৩ নারী।

এ সময় লিখিত বক্তব্যে সংস্থাটি নারীর মানবাধিকার নিশ্চিত করতে বিদ্যমান বৈষম্যমূলক আইনের পরিবর্তন আনা এবং নারীর প্রতি সহিংসতারোধ ও প্রতিকারসহ বিচার বর্হিভূত হত্যাকাণ্ড, গুম, খুন ও নাগরিকের মত প্রকাশের অধিকার রক্ষাসহ অনেকগুলো সুপারিশ তুলে ধরেন সংস্থাটি।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন, আইন ও সালিশ কেন্দ্রে(আসক) এর মহাসচিব মো. নুর খান, নির্বাহী পরিচালক গোলাম মনোয়ার কামাল, আসক এর পরিচালক নীনা গোস্বামী, জৈষ্ঠ সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির, সহকারী সমন্বয়কারী অনির্বান সাহা। তিনি বলেন, তাইতো বিএনপি মিথ্যাচারের সঙ্গী ও অপপ্রচারের বন্ধু হয়েছেন এবং জোট বেঁধেছেন অপরাজনীতির সাথে।

পূর্ববর্তী নিবন্ধআন্দোলনে চরম ব্যর্থতাই বিএনপির একমাত্র প্রাপ্তি: কাদের
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে বাস উল্টে ৪ ভ্যান যাত্রী নিহত