১8 তম দিনেও উত্তাল গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি’র ক্যাম্পাস

গোপালগঞ্জ প্রতিনিধি :

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউ‌জি‌সি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদন দাবীতে ১8-তম দিনে অবস্থান কর্মসূচী, বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন করে আন্দোলন চলিয়ে যাচ্ছে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ দিকে সমস্যা সমাধানে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

ইতিহাস বিভাগের অনুমোদন দাবীতে বুধবার ১৪-তম দিনের মতো লাগাতার আন্দোলন করছেন শিক্ষার্থীরা। প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে অবস্থান কর্মসূচী পালন করেছে ইতিহাস বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের শ্লোগানে শ্লোগানে উত্তাল রয়েছে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। লাগাতার আন্দোলনে বিশ্ববিদালয়ের সকল ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। ইতিহাস বিভাগের দাবীতে দুপুরে একটি বিক্ষোভ মিছিল বের করে আন্দোলনরত শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আন্দোলনস্থলে গিয়ে শেষ হয়।

পরে সেখানে যৌক্তিক দাবীর পক্ষে সংবাদ সম্মেলন করে আন্দোলনরত শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র কারিমূল হক ও মোঃ আবতাবুজ্জান।

কারিমুল হক বলেন, গতকাল মঙ্গলবার ইউজিসি বিশ্বাবিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে একটি সভা করেছে এটা আমরা রেজিস্ট্রার অফিস সূত্রে জানতে পেরেছি। সভায় ইউজিসি ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। কিন্তু তদন্ত প্রতিবেদন দাখিলের কোন নির্দিষ্ট সময় সীমা দেয়া হয়নি। এই কারনে আমরা বিভাগ অনুমোদন ঘোষণার আগ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। যদি কেউ আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে চায় তাহলে সেটাকে আমরা কঠোর হাতে ব্যবস্থা নেব।

অপর ছাত্র আবতাবুজ্জান বলেন, চলতি আন্দোলনে এই পর্যন্ত ১০ শিক্ষার্থী অসুস্থ্য হয়ে গোপালগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছে। তারপরও আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি।

এদিকে, উদ্ভুত পরিস্থিতি নিরসনের লক্ষ্যে মঙ্গলবার বেলা দেড়টায় ঢাকায় ইউজিসি-র সাথে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসির নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দলের বৈঠক হয়। পরে বিশ্ববিদ্যালটির সমস্যা সমাধানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগমকে প্রধান করে ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. কামাল হোসেনকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় বিশ্ব‌বিদ্যালয়টিতে ইতিহাস বিভাগের অনুমোদন না দিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করে। এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ওই দিন রাত থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। বর্তমানে এ বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়াকে নিয়ে কথা বলার সময় নেই আ.লীগের
পরবর্তী নিবন্ধ৩ ট্যুরিজম পার্কের মহাপরিকল্পনা দেখলেন প্রধানমন্ত্রী