১৩৩ বছরের পুরোনো স্টেডিয়ামে টাইগাররা

স্পোর্টস ডেস্ক : ১৮৭৭ সালে প্রথম টেস্টসহ পরের টানা ৩০ টেস্ট হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে। ঘুরে ফিরে মেলবোর্ন, সিডনি, ওভাল, লর্ডস, ম্যানচেস্টারেই হয়েছে দুই দলের লড়াই।

টেস্ট ইতিহাসের ৩১তম ম্যাচটি খেলেছিল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আর ম্যাচটি হয়েছিল পোর্ট এলিজাবেথে। যেটির এখন নাম সেন্ট জর্জ পার্ক। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে প্রথম টেস্ট ভেন্যু ছিল সেটি। বাংলাদেশ ক্রিকেট দল এর আগে তিনবার দক্ষিণ আফ্রিকা সফর করলেও ১৩৩ বছরের পুরোনো এই স্টেডিয়ামে খেলার সুযোগ পায়নি। পচেফস্ট্রুম, ব্লুমফন্টেইন, সেঞ্চুরিয়ান ও ইস্ট লন্ডনে টেস্ট খেলেছে বাংলাদেশ। এবারই প্রথম তারা টেস্ট খেলবে ঐতিহাসিক ভেন্যুতে।

স্বাগতিকদের আতিথেয়তা নিতে আজ সকালে অনুশীলনে নেমে পড়েছেন মুমিনুল, লিটন, জয়রা। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্ক গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার টেস্ট অভিষেক হয়েছিল ইংল্যান্ডের সঙ্গে ১৮৮৯ সালে। ম্যাচটা প্রোটিয়ারা হেরেছিল ৮ উইকেটে। ২১ বছর ক্রিকেটে নিষিদ্ধ থাকার আগে ১৯৬৯ সালে এই মাঠেই সবশেষ টেস্ট খেলেছিল দক্ষিণ আফ্রিকা।

এশিয়ার সবগুলো দল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা এই মাঠে দুটি করে টেস্ট খেলেছে। বাংলাদেশ এবারই প্রথম সেই মাঠে নামতে যাচ্ছে। ক্রিকেটের পাশাপাশি আগে এই মাঠে রাগবি খেলাও হতো। ১৮৯১ সালে দক্ষিণ আফ্রিকা রাগবি দল ইংল্যান্ডকে এই মাঠে আতিথেয়তা দিয়েছিল। বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড ১৯৯২ সালে এই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ উইকেট নিয়েছিলেন ১৩৯ রানে।

ডারবানেও বাংলাদেশ প্রথম টেস্ট খেলেছিল। ম্যাচটা চাইলেই জিততে পারতো অতিথিরা। কিন্তু শেষ দিনে হতশ্রী পারফরম্যান্স লজ্জার হারকে সঙ্গী করেছে মুমিনুলের দল। ব্যর্থতা ঝেড়ে পোর্ট এলিজাবেথে দল ঘুরে দাঁড়াতে পারে কি না সেটাই দেখার।

ডারবান থেকে গতকাল পোর্ট এলিজাবেথে পৌঁছায় বাংলাদেশ। সেখানে হোটেল র‌্যাডিসন ব্লু হোটেলে উঠেছে দল।

প্রথম টেস্টে বাংলাদেশের পরিকল্পনা, একাদশ সাজানো, মাঠের লড়াই সব কিছুই ছিল ভুলে ভরা। টস জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্ত যথার্থ প্রমাণ করতে পারেননি কেউ। উইকেটে বল ঘুরবে জানা সত্ত্বেও মাত্র এক স্পিনার নিয়ে মাঠে নামা ছিল আত্মঘাতী সিদ্ধান্ত। পরবর্তীতে ব্যাটিংয়ে ম্যাচের ছন্দ হারানো… সব মিলিয়ে তালগোল পাকানো পারফরম্যান্স হাতের মুঠোয় থাকায় ম্যাচ হেরে বসে বাংলাদেশ।

দ্বিতীয় টেস্ট দিয়ে মাঠে ফেরার সম্ভাবনা রয়েছে তামিম ইকবাল ও তাইজুল ইসলামের।

পূর্ববর্তী নিবন্ধআইসিসির মার্চের সেরার দৌড়ে কামিন্স, বাবর ও ব্র্যাথওয়েট
পরবর্তী নিবন্ধদেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ৩৬