১০০ শিল্পীর পরিবেশনায় আজ থেকে শুরু হচ্ছে খেয়াল উৎসব

রাজু আনোয়ার:
বাংলা ভাষায় খেয়ালকে জনপ্রিয় করার লক্ষ্যে ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে উচ্চাঙ্গ সঙ্গীতের আয়োজন ‘বাংলা খেয়াল উৎসব’। চ্যানেল আইয়ের আয়োজনে আজ (বৃহস্পতিবার) বিকেল সাড়ে ৫টায় শুরু হয়ে সঙ্গীতের এই বিশেষ উৎসব চলবে ১ ফেব্রুয়ারি সকাল পৌনে ৯টা পর্যন্ত।
খেয়াল উৎসবকে ঘিরে সম্প্রতি চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলা খেয়ালের উদ্যোক্তা, সংগীতজ্ঞ ও সংস্কৃতি কেন্দ্রের চেয়ারম্যান আজাদ রহমান, চ্যানেল আই-এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং ইস্পাহানি টি লি.-এর সিনিয়র ম্যানেজার মো. হারুন (সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশনস),ড. নাশিদ কামাল, ড. লীনা তাপসী খান, অনিল কুমার সাহা, করিম শাহাবুদ্দিন, ড. হারুনুর রশিদ, সেলিনা আজাদ-সহ উচ্চাঙ্গ সঙ্গীতের প্রবীণ ও নবীন শিল্পীবৃন্দ ।
এ উৎসব সম্পর্কে সঙ্গীতজ্ঞ আজাদ রহমান বলেন, ‘চ্যানেল আই আমাদের সঙ্গীত জগৎ তথা সঙ্গীতপ্রেমীদের পরম বন্ধু। আগে খেয়াল শোনার ব্যাপারে মানুষ আগ্রহী হয়নি, কিন্তু এ খেয়াল উৎসবের ফলে খেয়ালের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে এবং বাংলা খেয়াল চর্চায় মানুষ মনোযোগী হয়ে ওঠছেন।’
শাইখ সিরাজ বলেন ‘আমাদের দেশ সঙ্গীতেও সমৃদ্ধ । আমরা শুদ্ধ সঙ্গীত উপহার দেবার জন্য সঙ্গীত নিয়ে নানান রিয়েলিটি শো’র নিয়মিত আয়োজন করে আসছি। যা সঙ্গীত ভাণ্ডারকে দেশে-বিদেশে ব্যাপকভাবে বিকশিত করছে। খেয়াল তথা উচ্চাঙ্গ সঙ্গীত যে কোনো সঙ্গীতের প্রাণ। এ উৎসবটির নিয়মিত আয়োজনের ফলে প্রতি বছরই প্রসারিত হচ্ছে উৎসবের পরিধি ‘
গত উৎসবে যারা গান করেছেন তারাই গাইবেন এবারের আসরে। থাকবে ৪৫ জন একক শিল্পীর পরিবেশনা। ২০০ শিশুর উপস্থিতিতে ‘বাংলা খেয়াল’ উৎসব উদ্বোধন হবে এবং পুরো উৎসবজুড়ে ১০টি দলে থাকবে ১০০ জন শিল্পীর পরিবেশনা।

 

 

পূর্ববর্তী নিবন্ধবাণিজ্য মেলায় ওয়ালটন এসিতে ১৫ শতাংশ ছাড়
পরবর্তী নিবন্ধচার তরুণ সাহিত্যিক পেলেন কালি ও কলম পুরস্কার