হোসনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক:

আজ শুক্রবার (২০ আগস্ট) ১০ মহররম পবিত্র আশুরা উপলক্ষে সকাল সাড়ে দশটার দিকে হোসনি দালানের ভেতরেই তাজিয়া মিছিল বের করা হবে৷ যাতে কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি স্মরণ করবেন মুসলিম ধর্মালম্বীরা৷

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

সে নির্দেশনা মেনেই শুক্রবার সকাল ৮টার পর থেকে রাজধানীর হোসনি দালান ও এর আশপাশের এলাকায় ভিড় জমাতে শুরু করেন শিয়া সম্প্রদায়ের অনুসারীরা। তাদের বৃহৎ ধর্মীয় উৎসবে সুন্নী মুসলমানদের পাশাপাশি যোগ দেন ভিন্ন ধর্মালম্বীরা।

যারা এসেছেন তাদের বেশিরভাগেরই পরনে শোকের রং কালো পোশাক৷ পাশাপাশি তাদের হাতে রয়েছে কালো, লাল রঙের আলাম বা নিশান। তাজিয়া মিছিলে যোগ দিতে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা বুক চাপড়িয়ে ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’ মাতম তুলছেন। তাদের মাতমে চারপাশের পরিবেশ ভারী হয়ে উঠেছে৷

অনেকেই ইমাম হোসাইন (রা.)-এর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করছেন। সেই সঙ্গে নিজ পরিবারের সদস্যদের কবর জিয়ারত করছেন।

মহররমের ১০ তারিখে বা আশুরা দিবসে ঐতিহাসিক বহুবিধ গুরুত্বপূর্ণ ও স্মৃতিবহ ঘটনা সংঘটিত হয়েছে। ইসলামের ইতিহাসে আশুরার দিন বিভিন্ন ঘটনাপ্রবাহে সমৃদ্ধ। তবে সর্বশেষ কারবালা প্রান্তরে সংঘটিত মহানবী (সা.) দৌহিত্র হোসাইন (রা.)-এর শাহাদাত এ দিনের অন্যতম উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ ঘটনা।

পবিত্র আশুরা সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় সমগ্র মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত প্রেরণা জাগানিয়া একটি দিন। বলা বাহুল্য, পূর্ণাঙ্গ জীবনবিধান হিসেবে শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলাম সবসময় সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকাবুলের নিরাপত্তার দায়িত্বে কট্টরপন্থি হাক্কানি নেটওয়ার্ক
পরবর্তী নিবন্ধকাবুলের আকাশে মার্কিন সশস্ত্র যুদ্ধবিমানের চক্কর