হেমন্তে বাঁশের সাঁকো আর বর্ষায় খেয়া নৌকায় পাড়াপাড়

নুর উদ্দিন : সুনামগঞ্জের ছাতকের দক্ষিণ খুরমা ইউনিয়নের চৌকা ও অলিগঞ্জ বাজারের মধ্যখানে রয়েছে ঘানোউড়া নদী। নদীতে সেতুর অভাবে ২০হাজার মানুষ রয়েছেন চরম দূভোর্গে। হেমন্তে বাঁশের সাঁকো আর বর্ষায় খেয়া নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষার্থীসহ মানুষের পাড়াপাড়।
নদীর উত্তর পাড়ে রয়েছে হরিশ্বরণ, রামচন্দ্রপুর, হাতধলানী, পুরাকাটি, নোয়াগাঁও, রাখা, রসুলপুর, রাউতপুর, ধনপুরসহ আশপাশ অনেকগুলো গ্রাম। দক্ষিণ পাড়ে রয়েছে চৌকা, হলদিউরা, জাতুয়া, পরশপুরসহ আশপাশে আরো কয়েকটি গ্রাম। উত্তর পাড়ের মানুষের যাতায়াতের রাস্তা নেই বল্লেই চলে। পায়ে হেঁটে খরিদিচর অথবা চৌকা পয়েন্ট আসলে তাদের গাড়ির দেখা মিলে। দক্ষিণ পাড়ের মানুষ উত্তর পাড়ে যেতে ভয় পান নদীর কারণে।
নদীতে সেতু নির্মাণের জন্য এলাকাবাসী দাবি করে আসছেন জনপ্রতিনিধিদের কাছে। স্বাধীনতার পঞ্চাশ বছরেও এ নদীতে সেতু নির্মাণ না হওয়ায় জনমনে অসন্তোষ বিরাজ করছে। সেতুর অভাবে অসুস্থ রোগিদের দ্রুত কোন হাসপাতালে নেয়া সম্ভব না হওয়ায় প্রায় সময় ঘটছে দূর্ঘটনা। জেলা ও উপজেলা সদরের সাথে তাদের সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
স্কুল ছাত্র জুবায়ের আহমদ ও ফাহিম আহমদ জানান, বর্ষায় জীবন ঝুঁকি নিয়ে অনেক কষ্ট করে নদী পাড় হয়ে সিবিপি উচ্চ বিদ্যালয়ে লেখা-পড়া করতে যান। বর্ষায় অনেক সময় নদীর পানির ভয়ে প্রতিষ্ঠানে যান না।
উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু সাদাত মো. লাহিন মিয়া বলেন, ঘানোউড়া নদীতে ও ঢাকাইপীরের মাজার সংলগ্ন খালের উপর পৃথক দু’টি সেতুর অনুমোদনের জন্য প্রায় দুই মাস আগে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।
উপজেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আবুল মনসুর মিয়া জানান, প্রশাসনিক অনুমোদনের জন্য এলজিইডি সদর দপ্তরে পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই দরপত্র আহবানের মাধ্যমে সেতুর অনুষ্ঠানিক কাজ শুরু হবে।
পূর্ববর্তী নিবন্ধদ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপির গণ-অনশন ২ এপ্রিল
পরবর্তী নিবন্ধ‌`মন্টু পাইলট’ ওয়েব সিরিজে মিথিলার লুক প্রকাশ