হিযবুত তাহরীর ‘জঙ্গি সংগঠন’, গ্রেপ্তার অভিযান চলবে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীরকে ‘জঙ্গি’ উল্লেখ করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম।

গত ৫ অগাস্ট সরকার পতনের পর নিষিদ্ধ সংগঠনটির প্রকাশ্যে চলে আসা এবং প্রকাশ্যে নানা কর্মসূচি পালনের মধ্যে শনিবার চট্টগ্রাম সফরে গিয়ে পুলিশ প্রধান এ কথা বলেন।

মহানগর পুলিশ কমিশনারের সম্মেলন কক্ষে চট্টগ্রামের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

একজন গণমাধ্যমকর্মী চট্টগ্রামে হিযবুত তাহরীরে তৎপরতার উদাহরণ দিয়ে এ বিষয়ে পুলিশের পদক্ষেপ সম্পর্কে জানতে চান।

জবাবে পুলিশ প্রধান বলেন, “হিযবুত তাহরীর ‘জঙ্গি’ সংগঠন। সে ব্যাপারে আমাদের মামলা হয়েছে। আমাদের গ্রেপ্তার অভিযান চলছে, চলবে। ‘জঙ্গির’ ক্ষেত্রে আমরা আইনি ব্যবস্থা নিচ্ছি।”

অনেক তরুণ না জেনে এই সংগঠনের সঙ্গে জড়াচ্ছে- সেই সংবাদ কর্মীর এমন মন্তব্যের পর তিনি বলেন, “যারা কিশোর বা যারা এটাতে জড়িয়ে পড়ছে বা আকৃষ্ট হচ্ছে, সেক্ষেত্রে আমাদের সমাজের অনেক কিছু করণীয় আছে।”

২০০১ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করে হিযবুত তাহরীর। এর নেতৃত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইবিএর একজন শিক্ষক।

২০০৯ সালের ২২ অক্টোবর মাসে আওয়ামী লীগ সরকার প্রেসনোট জারি করে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে।

সংগঠনটির মিডিয়া সমন্বয়ক ইমতিয়াজ সেলিম সম্প্রতি বিবিসি বাংলাদেশকে একটি সাক্ষাৎকারে বলেছেন, সরকার পতন আন্দোলনে শুরু থেকেই তাদের কর্মীরা অংশ নেন। তবে তারা কোনো ব্যানার ব্যবহার করেননি।

৫ অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতনের দিনই ঢাকায় মিছিল করে সংগঠনটির নেতাকর্মীরা। এরপর আরও নানা দাবিতে মিছিলের পাশাপাশি ঢাকায় গোলটেবিল বৈঠকও করেছে সংগঠনটি। চট্টগ্রামেও পালন করছে নানা কর্মসূচি।

সন্ত্রাসবিরোধী যে আইনে হিযবুত তাহরীরকে নিষিদ্ধ করা হয়েছে, সেই আইনটি বাতিলের দাবি জানাচ্ছে তারা।
সন্ত্রাসবিরোধী যে আইনে হিযবুত তাহরীরকে নিষিদ্ধ করা হয়েছে, সেই আইনটি বাতিলের দাবি জানাচ্ছে তারা।

গত ৫ সেপ্টেম্বরেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন করার কথাও জানিয়েছে সংগঠনটি। তবে সরকারের তরফে কোনো বক্তব্য আসেনি।

‘জঙ্গি ও সন্ত্রাসবাদ দেশের শত্রু’

আইজিপি বলেন, “জঙ্গিবাদী ও সন্ত্রাসবাদী কার্যক্রম দেশের শত্রু। যারা জঙ্গিবাদে জড়িয়েছে, সন্ত্রাসবাদে জড়িত হয়েছে তাদেরকে আইনের আওতায় আনার জন্য আমরা তৎপর।”

আওয়ামী লীগ সরকারের পতনের পর জঙ্গি তৎপরতার অভিযোগে আটক বেশ কয়েকজনের জামিন পাওয়া নিয়েও কথা বলেন তিনি।

“যারা জামিন পেয়েছে, যদি কোনো কারণে আবার দেখি জঙ্গিবাদে ফিরেছে, সন্ত্রাসবাদী কার্যক্রম করছে, সেখানে আমরা কিন্তু তাকে আবার আইনের আওতায় আনব।”

জামিন একটি আইনি অধিকার মন্তব্য করে পুলিশ প্রধান বলেন, “আমাদের সার্ভিলেন্স সবসময় আছে। কোন ধরনের অপরাধ কাজে বা অপতৎপরতায় জঙ্গি বা সন্ত্রাসীদের জড়িত হওয়ার কোনো সুযোগ নেই।”

পুলিশের সব ইউনিট কাজ শুরু করেছে

সরকার পতনের খবরে থানায় থানায় আক্রমণের পর নিষ্ক্রিয় হয়ে যাওয়া পুলিশ আবার সক্রিয় হয়েছে বলেও দাবি করেন আইজিপি।

তিনি বলেন, “আন্দোলনের ফলে পুলিশ বাহিনী নতুন সময়ে পদার্পণ করেছে, এখন সবাই কিন্তু আন্তরিক। আজকের মিটিং এর উদ্দেশ্য ছিল, আমরা কী করে পূর্ণ উদ্যমে মানুষের সেবায় ঝাঁপিয়ে পড়তে পারি; সবাই নিজ দায়িত্ব পালনে অত্যন্ত উদগ্রীব।

“দায়িত্ব গ্রহণের পর আমার মূল লক্ষ্য ছিল পুলিশের সকল ইউনিটকে অপারেশনাল করা, যে সদস্যরা মনোবল হারিয়েছে বিভিন্নভাবে ট্রমাটাইজড হয়েছে, তাদের মনোবল ফিরিয়ে আনা, তাদেরকে কাজের পরিবেশ করে দেওয়া, তাদেরকে কাজে ফেরানো। ইতিমধ্যে সকল ইউনিটের অপারেশনাল কার্যক্রম শুরু হয়েছে।”

পূর্ববর্তী নিবন্ধনির্বাচিত সরকারই জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে পারে: তারেক রহমান
পরবর্তী নিবন্ধমধ্যরাত থেকে ভোর পর্যন্ত ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে