হিজাব বিতর্কে পরীক্ষা না দিলে নতুন করে আর সুযোগ নয়: কর্ণাটক সরকার

আন্তর্জাতিক ডেস্ক : হিজাব নিয়ে বিতর্কের সুরাহা হচ্ছে না ভারতে। এবার কর্ণাটকের প্রি ইউনিভার্সিটি এডুকেশন দপ্তর জানিয়ে দিলো, হিজাব নিয়ে আন্দোলনের জেরে যারা চলতি বছরে দ্বিতীয় প্রি ইউনিভার্সিটি কোর্স (পিইউসি)-এর পরীক্ষায় বসেননি তারা নতুন করে আর পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না।

রাজ্য সরকার বলছে, যে সব শিক্ষার্থী পিইউসি-র ব্যবহারিক পরীক্ষা দেননি, তাদের কোনো ভাবেই দ্বিতীয় বার সুযোগ দেওয়া হবে না।

হিজাব ইস্যুতে গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে দ্বিতীয় পিইউসি-র ব্যবহারিক পরীক্ষা হয়। এ সময় অনেক শিক্ষার্থী পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ফলে রাজ্য সরকারের এমন সিদ্ধান্তের কারণে বিপাকে পড়বেন তারা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হিজাব বিতর্কে অনুপস্থিত শিক্ষার্থীদের জন্য বিকল্প কিছু করার কথা ভাবছিলেন। ঠিক এমন সময় রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ব্যবহারিক পরীক্ষা যারা দেননি, তাদের অনুপস্থিত হিসেবেই চিহ্নিত করা হবে।

রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বি সি নাগেশ জানিয়েছেন, হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ সত্ত্বেও যারা হিজাব বিতর্কের জেরে প্র্যাকটিক্যাল পরীক্ষায় বসেননি, তাদের সম্পর্কে নতুন করে কী কোনও কিছু বিবেচনা করা সম্ভব? এমনটা হলে, যারা অন্য কোনও কারণে পরীক্ষা দিতে পারেননি, তারাও ফের সুযোগ চাইবেন। তা সম্ভব নয়।

জানা গেছে, দ্বিতীয় পিইউসি পরীক্ষায় মোট ১০০ পয়েন্ট থাকে। তার মধ্যে তাত্ত্বিকে ৭০ এবং ব্যবহারিকে ৩০ পয়েন্ট। সরকারের নতুন ঘোষণা অনুযায়ী, যারা ব্যবহারিক পরীক্ষা দেননি, তাদের ৩০ পয়েন্টের পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ থাকছে না। তবে ৭০ পয়েন্টের পরীক্ষায় নির্দিষ্ট নম্বর পেলে তাদের উত্তীর্ণ হওয়ার সুযোগ রয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনে রাশিয়ার হামলা, ভারতের নড়বড়ে অবস্থানে ক্ষিপ্ত বাইডেন
পরবর্তী নিবন্ধসচিবালয়ের স্টিকারযুক্ত গাড়িতে হাত-পা বাঁধা মরদেহ