হিজাব বাধ্যতামূলক ধর্মীয় অনুশীলন নয়: কর্ণাটক হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক:

হিজাব পরা বাধ্যতামূলক কোনো ধর্মীয় অনুশীলন নয়। স্কুল-কলেজে হিজাব পরার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে অপেক্ষার পর অবশেষে ভারতের কর্ণাটক রাজ্যের উচ্চ আদালত মঙ্গলবার (১৫ মার্চ) এই রায় দিয়েছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হিজাবের পক্ষে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছেন কর্ণাটকের মুসলিম শিক্ষার্থীরা। কিন্তু আদালতের এই রায়ের কারণে হিজাব পরা নিষিদ্ধ করার বিপক্ষে উচ্চ আদালতে দায়ের হওয়া সব পিটিশন খারিজ হয়ে গেল।

এদিকে বিশৃঙ্খলার আশঙ্কায় কর্ণাটক সরকার এক সপ্তাহের জন্য বেঙ্গালুরু শহরে বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ব্যাঙ্গালুরুতেও ১৫ থেকে ১৯ মার্চ পর্যন্ত সব ধরনের বড় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। হিজাব বিতর্কের সূত্রপাত হওয়া উদুপিতে মঙ্গলবার সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়।

গত ১ জানুয়ারি কর্নাটকের উদুপিতে একটি কলেজে কয়েকজন হিজাব পরা শিক্ষার্থীকে ক্লাসে বসতে বাধা দেওয়ার ঘটনা ঘটে। কলেজ উন্নয়ন সমিতির সভাপতি বিজেপি বিধায়ক রঘুপতি ভাট স্পষ্ট জানিয়ে দেন, হিজাব পরা শিক্ষার্থীরা ক্লাসে ঢুকতে পারবেন না।

রাজ্যজুড়ে সেই বিতর্ক দ্রুত ছড়িয়ে পড়ে। হিজাবের পাল্টা হিসেবে গেরুয়া উত্তরীয় পরে আন্দোলন শুরু করে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। কয়েক জায়গায় হিজাবের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা মুখোমুখি হয়। পুলিশের সঙ্গেও একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। কয়েকটি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়। শান্তির আহ্বান জানান রাজ্যের মুখ্যমন্ত্রী। সব স্কুল, কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

গত ২৬ জানুয়ারি কর্ণাটক সরকার এ বিষয়ে একটি বিশেষ কমিটি গঠন করে। ঘোষণা করা হয়, কমিটি নির্দিষ্ট সুপারিশ করার আগ পর্যন্ত ছাত্রীরা কেবলমাত্র ইউনিফর্ম পরেই শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে পারবেন। হিজাব বা গেরুয়া উত্তরীয় কিছুই পরার অনুমতি নেই। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে উদুপির কয়েকজন ছাত্রী কর্ণাটক হাইকোর্টে রিট মামলা দায়ের করেন। তারা আদালতকে জানান, হিজাব পরা তাদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। কোনভাবেই তা বাতিল করা যায় না।

১০ ফেব্রুয়ারি কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি রিতুরাজ অবস্তি, বিচারপতি কেএস দীক্ষিত এবং বিচারপতি জেএম খাজি অন্তর্বর্তী রায়ে বলেন, যতদিন না রায় ঘোষণা হচ্ছে, কর্নাটকে স্কুল, কলেজ খুলতে পারে কিন্তু কোনও শিক্ষার্থী ধর্মীয় প্রতীক সম্বলিত কোনো পোশাক পরে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে পারবেন না।

এই মামলায় শুরু থেকে শেষ পর্যন্ত কর্ণাটক সরকার বলে এসেছে, হিজাব পরা ইসলামের বাধ্যতামূলক অনুশীলনের মধ্যে পড়ে না। মঙ্গলবার হাইকোর্টের রায়েও তাই বলা হলো। এদিকে এই রায়ের বিপক্ষে চ্যালেঞ্জ করার কথা ভাবছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পূর্ববর্তী নিবন্ধশ্রেণিকক্ষে পুরোদমে পাঠদান শুরু
পরবর্তী নিবন্ধস্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান