হাসানের ৫ উইকেট, ৩৭৬ রানে থামল ভারত

স্পোর্টস ডেস্ক

দ্বিতীয় দিন ভারতকে দ্রুত বেঁধে ফেলার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তাতে সফলও হয়েছে। নতুন বল হাতে পেয়ে প্রথম ঘণ্টায় তাসকিনের আঘাতে শুরুতে ভাঙে অশ্বিন-জাদেজার ১৯৯ রানের জুটি। ছন্দে থাকা তাসকিন তার পর আকাশ, অশ্বিনকেও সাজঘরে পাঠালেন। তার পর বুমরার উইকেট নিয়ে হাসান মাহমুদ ক্যারিয়ারে দ্বিতীয়বার পঞ্চম উইকেট শিকার করলে ৩৭৬ রানে শেষ হয়েছে ভারতের প্রথম ইনিংস।

২২.২ ওভার বল করে ৪ মেডেনে ৮৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন হাসান। গতকাল কোনও উইকেট না পাওয়া তাসকিন ২১ ওভারে ৫৫ রান দিয়ে তিনটি উইকেট নিয়েছেন। একটি করে নিয়েছেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ।

অশ্বিনকে ১১৩ রানে থামালেন তাসকিন

বাংলাদেশের কাছ থেকে মোমেন্টাম কেড়ে নেওয়ার পেছনে মূল অবদান ছিল রবিচন্দ্রন অশ্বিনের। ঘরের ছেলে সেঞ্চুরি তুলে দ্বিতীয় দিনও রান বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে খেলছিলেন। এমনকি অপরপ্রান্ত নড়বড়ে হওয়ার পরও। সকাল থেকে টানা সফল তাসকিন তাকে ১১৩ রানে থামিয়েছেন অবশেষে। মেরে খেলতে গিয়ে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দেন ভারতের অফস্পিনিং অলরাউন্ডার। তার ১৩৩ বলের ইনিংসে ছিল ১৪টি চার ও ২টি ছয়।

আকাশকেও বিদায় দিলেন তাসকিন

সকালের শুরুতে বড় জুটি ভাঙার পর পেসার আকাশ দীপকেও বেশিক্ষণ টিকতে দেননি তাসকিন আহমেদ। অবশ্য তার আগে মারকুটে ব্যাটিংয়ে বেশ কিছু রান যোগ করেছেন। ৮৮.৫ ওভারে বড় শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন আকাশ। তার ক্যাচ নিতে কোনও ভুল করেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ফেরার আগে আকাশ ৩০ বলে ১৭ রান করেছেন।

আকাশের ক্যাচ ছাড়লেন সাকিব

৮৫তম ওভারে ৮ রানে ব্যাট করছিলেন নতুন ব্যাটার আকাশ দীপ। তাসকিনের বলে পুল করতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছিলেন এই পেসার। দুর্ভাগ্য সাকিব সেই ক্যাচ হাতে জমাতে পারেননি।

চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে প্রথম দিন দারুণভাবে শুরু করেছিল বাংলাদেশ। হাসান মাহমুদের দারুণ বোলিংয়ে স্বাগতিকদের চেপে রাখা গেলেও পরে সেই নিয়ন্ত্রণ হাতছাড়া হয় অশ্বিন-জাদেজার অনবদ্য জুটির কল্যাণে। দ্বিতীয় দিন অবশ্য ভারতকে দ্রুত অলআউটের লক্ষ্যে নামতে এই জুটি ভাঙা প্রয়োজন। তাতে সকালের শুরুতেই সফল হয়েছে সফরকারী দল। তাসকিনের আঘাতে ভেঙেছে ১৯৯ রানের সপ্তম উইকেট জুটি।

সেঞ্চুরি বঞ্চিত হওয়া জাদেজা ৮৬ রানে এজ হয়ে লিটনের গ্লাভসে ক্যাচ দিয়েছেন। তার ১২৪ বলের ইনিংসে ছিল ১০টি চার ও দুটি ছয়।

অথচ গতকাল পরিস্থিতি এমন ছিল না। সকাল ও দুপুরের সেশনে ভারতের স্কোরবোর্ডে এসেছে সমান ৮৮ রান করে, উইকেটও পড়েছে তিনটি। কিন্তু শেষ সেশনে কোনও উইকেট না হারিয়ে এলো ১৬৩ রান! সপ্তম উইকেটের জুটিতে স্বাগতিকরা শুধু বিপদই কাটিয়ে উঠেনি, নিয়েছে ম্যাচের নিয়ন্ত্রণ। ১০২ রানে অশ্বিন ও ৮৬ রানে জাদেজা অপরাজিত ছিলেন। কিন্তু দ্বিতীয় দিন জাদেজা আর রান যোগ করতে পারেননি। প্রথম দিন ভারত ৮০ ওভারে ৬ উইকেটে ৩৩৯ রানে দিন শেষ করেছিল।

বাংলাদেশের পক্ষে হাসান চার উইকেট নিয়েছিলেন। নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ পান একটি করে উইকেট। ৮ ওভার বোলিং করে সাকিবের ইকোনমি রেট সর্বোচ্চ ৬.২৫, ৫০ রান দেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর: প্রথম ইনিংসে ভারত ৯১.২ ওভারে ৩৭৬/১০ (সিরাজ ০*; রোহিত ৬, গিল ০, কোহলি ৬, পান্ত ৩৯, জয়সওয়াল ৫৬, রাহুল ১৬, জাদেজা ৮৬, আকাশ ১৭, অশ্বিন ১১৩, বুমরা ৭)

পূর্ববর্তী নিবন্ধশুরুতে ২ উইকেট নিলেন তাসকিন, স্বস্তিতে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধশামীম মোল্লাকে পিটিয়ে মারার বর্ণনা দিলেন জাবি প্রক্টর