হাওরে ধানের বাজার নিম্নমূল্যে উৎকণ্ঠিত কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

উৎপাদনের তুলনায় ধান কেনার লক্ষ্যমাত্রা কম। এই অবস্থায় ধানের মূল্য নিয়ে চিন্তিত হাওরাঞ্চলের কৃষকরা। হাওরাঞ্চলের বাজারগুলোতে আধা শুকনা ২৮ জাতের ধান বৃহস্পতিবার ৬৫০ থেকে ৭০০ টাকা মণে বিক্রি হয়েছে। ধানের এই কম মূল্য নিয়ে উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে রয়েছেন কৃষকরা। কৃষক এবং কৃষক সংগঠকরা বলছেন, ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়াতে হবে। বাড়াতে হবে ক্রয় কেন্দ্রও।
সুনামগঞ্জে এবার বোরো চাষাবাদ হয়েছে ২ লাখ ২২ হাজার হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চালে ৮ লাখ ৯৩ হাজার মে.টন। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক স্বপন কুমার সাহা দাবী করেছেন, উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলেই আশা করছেন তারা। ইতিমধ্যে ধান কাটা ৫০ ভাগ সম্পন্ন হয়েছে বলেও দাবী করেন তিনি।
হাওরাঞ্চলের কিছু কিছু কৃষক একদিকে ধান কাটছেন, অন্যদিকে প্রয়োজনের তাগিদে ধান বিক্রিও করছেন। কিন্তু ধানের মূল্য কম পাচ্ছেন তারা।
বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওরপাড়ের রাধানগর গ্রামের কৃষক কফিল আহমদ জানান, ২৮ জাতের আধা শুকনা ধান বৃহস্পতিবার তিনি ৬৫০ টাকা মণে বিক্রি করেছেন। অথচ চাষাবাদ খরচ, ৩০ শতাংশ জমি কাটাতে ২০০০ টাকা এবং প্রতি মণ ধান হাওর থেকে বাড়ীতে আনতে মণ প্রতি ১০০ টাকা খরচ দিতে হয়।
এসব খরচ দিয়ে ৬৫০ টাকা মণে ধান বিক্রি করলে কৃষকের কী থাকে, প্রশ্ন করলে করচার হাওরপাড়ের বড় এই কৃষক বলেন, ১৯৭৪ ইংরেজিতে বাজারে বাজারে গোদাম ভাড়া নিয়ে সরকারী ধান কেনা হয়েছে। ৭৮-৭৯ সালেও সেটি হয়েছে, এখন উপজেলা সদর ছাড়া আর কোথও ধান কেনা হয় না। উপজেলা সদরে গিয়ে সরকারী ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করাও সাধারণ কৃষকের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। এই অবস্থায় বাম্পার ফসল ফলানোর পরও কৃষকের চিন্তা শেষ হয়নি।
দিরাই উপজেলার কালিকোটা হাওরপাড়ের মাছুয়ার খাড়ার সাবেক ইউপি চেয়ারম্যান বড় কৃষক আব্দুস ছত্তার বলেন,১৯৭৪ সালে কেয়ারে (৩০ শতাংশ জমিতে) ধান হতো ১০ মণ, এখন চাষাবাদের খরচ কিছুটা বেড়েছে, তবে কেয়ারে ধান হয় ২০ মণ। এই অবস্থায় সরকার ধান না কিনলে কৃষকরা ন্যায্যমূল্য পাবে না।
সুনামগঞ্জ জেলা সিপিবির সভাপতি চিত্ত রঞ্জন তালুকদার বলেন, প্রত্যেক এলাকায় উৎপাদন অনুযায়ী ধান কিনতে হবে। সুনামগঞ্জে এবার উৎপাদন হচ্ছে বেশি। চালের উৎপাদন প্রায় ৯ লাখ মে.টন হবে। এই অবস্থায় শুনেছি ধান কেনা হবে ৩০ হাজার মে.টন এবং চাল ৮ থেকে ১০ হাজার মে.টন। এটি একেবারেই কম। আমরা মনে করছি কৃষক বাঁচাতে সরকারী ক্রয়কেন্দ্রকে অস্থায়ী ভিত্তিতে ২ মাসের জন্য গ্রামে গ্রামে নিয়ে যেতে হবে। ধান চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা আরও বাড়াতে হবে। তিনি ধর্মপাশার সুখাইড় ও গোলকপুরের পুরাতন ধান ক্রয়কেন্দ্র চালুর দাবী জানান।
কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ধর্মপাশার কৃষক নেতা খায়রুল বাশার ঠাকুর খান বলেন, পহেলা মে থেকে ধান কেনার সরকারী সিদ্ধান্ত হয়েছে, এটি কোনভাবেই বিলম্ব করা যাবে না। না হয় মধ্যস্বত্বভোগী ফড়িয়া বা সরকারী কৃষকের (সরকার দলীয় প্রভাবশালী ধান-চাল ব্যবসায়ী) কাছে চলে যাবে গরীব কৃষকের ধান। বড় বড় বাজারে আগের পুরাতন ধান ক্রয়কেন্দ্র ছিল, যেমন বাদশাগঞ্জ, বংশিকুন্ডা, মহেষখলা, সুখাইড় রাজাপুর এবং গোলকপুরে, এগুলো চালু করতে হবে। পুরো জেলার বড় বাজার গুলোতে অস্থায়ী ধান ক্রয়কেন্দ্র করে ধান কিনতে হবে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাকারিয়া মোস্তফা বলেন, পহেলা মে থেকে ধান কেনার সরকারী সিদ্ধান্ত হয়েছে। আমরা ৩০ হাজার মে.টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি। এখনও এই বিষয়ে নির্দেশনা পাওয়া যায়নি। সুনামগঞ্জের ১১ টি স্থানে ধান ক্রয় হবে। ইউনিয়নে ইউনিয়নে অস্থায়ী ধান ক্রয় কেন্দ্র করা কঠিন, কারণ গোডাউনের সংকট হবে এবং লোকবলের অভাব রয়েছে।
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, ময়েশ্চারের (আর্দ্রতা) কথা বলে কৃষকের ধান ফেরৎ যাতে না যায়, আমরা সেই বিষয়ে সচেষ্ট রয়েছি। ক্রয়কেন্দ্র বাড়ানোর আগে ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়ানো প্রয়োজন।

পূর্ববর্তী নিবন্ধকৈতক হাসপাতালের স্বাস্থ্যসেবা হুমকিতে
পরবর্তী নিবন্ধসিরিয়াকে সহযোগিতার ঘোষণা ইরান, রাশিয়া ও তুরস্কের