হাওরে চাষাবাদে ব্যস্ত কৃষক

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

ছাতকে আমন ধান তোলা শেষ হতে না হতেই আবারো হাওরে বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষক। কনকনে শীত উপেক্ষা করে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত চারা সংগ্রহ, হালচাষ, মই, সেচ, রোপণ কাজে মাঠে থাকছেন চাষীরা।
উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকরা দেশী ধানের চেয়ে প্রাধান্য দিচ্ছেন হাইব্রিড ও উচ্চ ফলনশীল ধানের জাতকে। প্রকৃতি সহায় হলে বিগত বোরো ও আমন মৌসমের মতো ধানের বাম্পার ফলনের আশাবাদী কৃষক। বর্ষা মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ায় অধিকাংশ হাওর ও বিলে পানি ধরে রাখা যায়নি। ফলে চাষাবাদের জন্য রয়েছে বেশ কয়েকটি হাওরে পানি সংকট। হাওরে সেচ ও পানি সংকটের কারণে বোরো আবাদ নিয়ে এখনো অনিশ্চয়তার মধ্যে রয়েছেন কৃষক।
কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে ১৪ হাজার ৯শত হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং বোরো বীজতলা করা হয়েছে ৭৫৬ হেক্টর জমিতে।
হলদিউরা গ্রামের চাষী আনামুল হক জানান, হাওরে কৃষকরা চারা রোপণে ব্যস্ত। পানির সংকট থাকায় জমি চাষাবাদের আওতায় আনতে বেগ পেতে হচ্ছে। এবারের বোরো মৌসুমে বিদেশি ধান বেশি রোপণ করা হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হক জানান, গত বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছিল। চলতি মৌসুমে অনেকটা আগে ভাগেই বোরো চাষে পুরো প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন। ইতোমধ্যে লক্ষ্যমাত্রার প্রায় ৩০ শতাংশ জমিতে ধানের চারা লাগানো শেষ হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ