হাওরের ৩.৪৩ শতাংশ কৃষকের কাছ থেকে ধান কেনা হবে

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের সাড়ে তিন লাখ কৃষক ২ লাখ ২৪ হাজার ৪০ হেক্টর বোরো জমি আবাদ করেন। এতে ১৩ লাখ ১২ হাজার ৫০০ মে.টন ধান উৎপাদন হয়। কৃষকদের মধ্যে মাত্র ১২ হাজার কৃষকের কাছ থেকে ৬৫০৮ মে.টন ধান সরকার ক্রয় করবে। সরকারি ক্রয় কেন্দ্রে ৩.৪৩ শতাংশ কৃষক ধান বিক্রি করতে পারবে। ৯৭ শতাংশ কৃষক ধান বিক্রি করতে পারবেনা।
লক্ষ্যমাত্রা অনুসারে সরকার সাড়ে ৩ লাখ কৃষকের কাছ থেকে ধান কিনলে প্রতি কৃষকের কাছ থেকে ১৮.৫৯ কেজি ধান কিনতে পারবেন। এই অবস্থায় জেলা ধান ক্রয় কমিটি কেবল প্রান্তিক কৃষকদের কাছ থেকেই ধান কেনার সিদ্ধান্ত নিয়েছেন। এই কমিটি কার্ডধারী কৃষকদের মধ্য থেকে যাদের কাছ থেকে ধান নেওয়া হবে তাদের তালিকা করবে। এই তালিকার কৃষকদের কাছ থেকেই কেবল ধান কেনা হবে।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বশির আহমদ বলেন, ধান সংগ্রহের ক্ষেত্রে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের প্রাধান্য দেওয়া হচ্ছে। ক্ষুদ্র-প্রান্তিক কৃষকরা ১২০ কেজি পর্যন্ত ধান দিতে পারবেন।
জেলা সিপিবির সভাপতি চিত্তরঞ্জন তালুকদার বলেন, ধান কেনার নামে কিছু ফড়িয়া, দালাল লাভবান হবে। ১৩ মণ ধান নিয়ে সরকারি খাদ্য গোদামে গিয়ে খরচায় পোষাবে না।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সভাপতি বজলুল মজিদ চৌধুরী খসরু বললেন, সরকার ধান ক্রয়ের বিষয়ে মনোযোগী না হলে, ভবিষ্যতে উৎপাদন কমে যাবে হাওরাঞ্চলে।
জেলা খাদ্য কর্মকর্তা জাকারিয়া মোস্তফা বলেন, সুনামগঞ্জে ১২ হাজার কৃষকের কাছ থেকে ধান কেনা হবে। ৪ হাজার কৃষকের কাছ থেকে ১ মেট্রিক টন করে ধান এবং ৮ হাজার কৃষকের কাছ থেকে ৪০০ কেজি করে ধান কেনা হবে।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জের বেশিরভাগ উপজেলা ছাত্রলীগ নড়বড়ে
পরবর্তী নিবন্ধঈদ শপিং এ পোষাকের সঙ্গে পাল্লা দিয়ে চলছে নারীদের প্রসাধন সামগ্রীর বিক্রি