হাওরের রোগপ্রতিরোধক সুস্বাদু ও সুগগ্ধি দেশীধান হারিয়ে যাচ্ছে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

দেশীধানের চাউলের বাতের মজা জিফরায় (জিহ্বায়) লাগি থাখতো। খাউয়ায় রুচিও আইন্যা দিতো। যে কুনু তারাকারি দিয়া মজায় মজায় খাওয়া যায় দেশী ছাউলের বাত। হারিয়ে যাওয়া দেশীধানের স্মৃতিচারণ করে এভাবেই আক্ষেপের সুরে বলছিলেন দিরাই উপজেলার ধল এলাকার সত্তরোর্ধ কৃষক উরফত উল্লাহ। তার বয়সী প্রবীণ কৃষকদের স্মৃতিতে এখনো তাজা হাওরের সুস্বাদু ও সুগগ্ধি ‘গাগলি বোরো, ঝরাবাদল, বাশফুল, বর্ণজিরা, তুলশিমালা, গাজী, জোয়ালকোট, মধুমাধব, খাসিয়া বিন্নি, হলিনদামেথি, দুধজ্বর’ ধান। স্থানীয় সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের প্রতিনিধিত্ববাহী এসব ধান হারিয়ে এখন প্রবীণ কৃষকদের আফসোস করতে দেখা যায়। কৃষিবিজ্ঞানীদের মতে, দেশীধানের রোগপ্রতিরোধ ক্ষমতা যেমন বেশি তেমনই খড়া ও বন্যা সহিষ্ণু।
কৃষকরা জানান, স্বাধীনতার পর সবুজ বিপ্লব আন্দোলনের মাধ্যমে হাওর থেকে হারাতে শুরু করে দেশীধান। খরা-ঝড়-বানের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা এই ধান হাওরের কৃষকের ভরসা ও শক্তির প্রতীক হলেও বেশি ফলনের কথা বলে সরকারি-বেসরকারিভাবে হাইব্রিড-উফশী ধান চাষ করা হচ্ছে গত চার দশক ধরে। বিলম্বে ফলনশীল উফশী ধান দেশীধানের তুলনায় ফলন একটু বেশি হলেও পাকে দেরিতে। ফলে আগাম বন্যায় প্রতি বছর উচ্চ ফলনশীল ধানের ক্ষতি হয়। সেই তুলনায় অল্প জমিতে কৃষকরা দেশি ধান রোপন করে লাভবান হচ্ছেন, বাড়তি খরচ ছাড়াই চাষকৃত দেশী ধান পানি আসার আগেই কেটে ফেলতে পারেন তারা।
কৃষকরা জানান, ভিন্ন বৈশিষ্ট্যের অনন্য হাওরাঞ্চলের ঐতিহ্যকে ধরে রাখতে হাওর এলাকার কিছু কৃষক এখনো দেশী ধান চাষ করছেন। এই ধান ইতোমধ্যে কেটে ঘরে তুলে নিয়েছেন কৃষক, ফলনও হয়েছে ভালো। শতক প্রতি প্রায় ১০ মণ ধান উৎপাদন হয়েছে এবার। ঐতিহ্যবাহী এই ধান দিয়েই তারা পয়লা বৈশাখে হাওরের ধানের স্বাদ নিবেন-এমনটা জানিয়েছেন কয়েকজন কৃষক।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিসংখ্যানে দেখা গেছে, দেশীধানের চাষ ক্রমাগত কমছে। এ বছর জেলায় ২ লাখ ১৯ হাজার ১৯৪ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে এ বছর। এর মধ্যে দেশী ধান চাষ হয়েছে মাত্র ৪ হাজার ৯১২ হেক্টর জমিতে। ২০১৩-২০১৪ অর্থ বছরে ১০ হাজার ১৬২ হেক্টর, ২০১৪-২০১৫ অর্থ বছরে ৯ হাজার ১৬৫ হেক্টর জমিতে দেশী বোরোধান চাষ হয়েছিল। ২০১৬-২০১৭ অর্থ বছরে ৬ হাজার হেক্টর জমিতে দেশী ধান চাষ হয়েছিল। এক পরিসংখ্যানে দেখা গেছে ২০০৮ সালে দেশী ধান চাষ হয়েছিল ৩৫ হাজার হেক্টর, ২০১০ সালে চাষ হয়েছিল ১৫ হাজার ৩২৪ হেক্টর। এভাবে প্রতি বছরই উফশী ও হাইব্রিডের দাপটে হারাচ্ছে দেশী ধান।
ভুক্তভোগী কৃষকরা জানান, গত এক দশকের পরিসংখ্যানে উচ্চ ফলনশীল ও হাইব্রিড ধান বন্যায় ক্ষতিগ্রস্ত হলেও দেশি ধান তেমন ক্ষতিগ্রস্ত হয়নি। কম পরিশ্রমে, কীটনাশক সার নিরানী ছাড়াই দেশী ধান অবহেলার মধ্যেও বেড়ে ওঠে। পাকে অন্যান্য ধানের চেয়ে ১৫ দিন আগে।
কৃষি বিভাগের মতে, হেক্টর প্রতি উফশী ধান ৪.৭২ মে.টন এবং দেশী ধান ২.৬ মে.টন উৎপাদিত হয়। তবে দেশীধানের তুলনায় উফশী ধান বিলম্বে পাকে বলে সংশ্লিষ্টরা স্বীকার করে জানান, উফশী ধান পাকতে সময় লাগে ১৪০-১৪৫ দিন। সেই তুলনায় দেশি বোরো ধান পাকে ১২০-১২৫ দিনের মধ্যে। কৃষিজ্ঞিানীরা জানান, আলাদা সুগন্ধ ও স্বাদের কারণে দেশী ধানের ফলন কম হলেও এ থেকে বেশি মূল্য পাবার বিরাট সম্ভাবনা রয়েছে।
গ্রামীণ কৃষিবিদ ও অভিজ্ঞ কৃষকরা জানান, ব্যবসায়ী, এনজিও কর্মী, সরকারের কৃষি অফিসের লোকদের প্রচারণায় উফশী ও হাইব্রিড বীজ লাগানোর বেশি ফলনের প্রলোভনে উফশী ধান লাগাচ্ছে কৃষক। স্থানীয় গবেষকরা জানান, দেশের ধান উৎপাদনে সুনামগঞ্জে কৃষির বড় বাজার রয়েছে। এটাকে টার্গেট করে বহুজাতিক কোম্পানিগুলো বিনাখরচে উৎপাদিত হয় এমন দেশী ধানকে হটিয়ে নিজেদের বাজার সম্প্রসারণের জন্য কীটনাশক, বীজ বিক্রি করতে নানাভাবে প্রচারণা চালাচ্ছে। তাদের প্রচারণা ও প্রলোভনে পড়ে কৃষক এখন দেশী ধানের বদলে বিদেশি ধান নিয়ে মেতে ওঠেছে এমন অভিযোগ কৃষকদের।
মধ্য তাহিরপুর গ্রামের কৃষক গোলাম সরোয়ার লিটন বলেন, দেশীধান অবহেলার জমিতে বেড়ে ওঠে, পাকে আগে। চাষ করতে কোনও খরচই নেই, সার কীটনাশক স্প্রে কিছুই লাগেনা। এবার আমি প্রায় ৮০ শতক জমিতে দেশী জগলি বোরো চাষ করে ভালো ফলন পেয়েছি। ধান কেটে চাল করে ইতোমধ্যে খাওয়াও শুরু করেছি। তিনি বলেন, আমার এলাকার অনেক কৃষক বারবার ক্ষতিগ্রস্ত হওয়ায় এবার বেশ কিছু জমিতে দেশি ধান চাষ করেছেন। দেশীধান চাষে প্রণোদনা দেওয়ার দাবি জানান তিনি।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, হাওরের ধান উৎপাদনের বাজার দখল নিতে দেশীধানকে হটানোর প্রচারণা শুরু হয় স্বাধীনতার পরপরই। বাণিজ্যিক প্রলোভন ও প্রচারণায় দেশী ধান এখন হারিয়ে গেছে। বেশি ফলনের আশায় আমরা উফশী চাষ করে সার কীটনাশকের মাধ্যমে হাওরের জীববৈচিত্র্য নষ্ট করছি, অন্যদিকে বন্যায়ও ক্ষতিগ্রস্ত হচ্ছি। অথচ আমাদের সাহস ও ভরসার প্রতীক দেশীধান এখন হারিয়েই যাচ্ছে।
ধান গবেষণা ইনস্টিটিউট সূত্রে জানা যায়, সুনামগঞ্জের হাওর-বাওরে এক সময় প্রায় ২২৮ প্রজাতির বোরো ধান চাষ হতো। খইয়া, রাতা, কন্দীবোরো, জগলীবোরো, বিচিবিরই, বানাজিরা, সাধু টেপি, রংগিলা, নলবিরণ, সোনা রাতা, গচি, বোনাভাতা, লিচুবিরন, লতাবোরো, কইয়াবোরো, লতাটেপি, চন্দ্রী, সাধু, গাচমল, মাশিন, বাশফুল, তুলশিমালা, গই বিশাল, ঠাকরি, লালটেপি, গিজাবিরো, বিকিন, গজারি, বর্ণজিরা, কচুশাইল, আসান, অসিম, বিদিন, ফটকা, কাউলি,তায়েফ, রায়েন, বইয়াখাউরি, বেগমপেচি সহ বিভিন্ন প্রজাতির বোরো ধান চাষ হতো। আমন মওসুমে দুধজ্বর, বাজলা, মুগি, আশানিয়া, দেপা, বিরল, মোটংগা, আশা, গাজী, খামা, গুতি, কলামখনিয়া, খুকনিশাইল, কইতাখামা, জোয়ালকোট, মাতিয়ারি, আইকর শাইল, ময়নাশাইল, গোয়াই, মুগবাদল, চেংরামুরি, তেরব আলী, কাচালত, ময়নামতি, পানিতারং, চাপলাশ, পানিলড়ি, আশকল, পুথিবিরণ, ঝরাবাদল, নাপতা, কটকটিয়া, খইয়া আমন, ডেপা খাগা, কলামাকনি, ধলামাকনি, যদুবিরন, মধুবিরন, মধুবাধব, ফুলমালতি, কলারাজা, খাসিয়াবিন্নি, পুরাবিন্নি, গান্ধি শাইল, হলিনদামেথি, পুতিবিরন, কলাহিরা, সোনাঝুরি, হাতকড়া, ঘোটক, অগি ঘোটক, চাপরাস, নাগা ঠাকুরভোগ, গোয়ারচরা ধান চাষ হতো এছাড়াও আউশ মওসুমে কিছু এলাকায় মুরালি, দুমাই, মারকা, মোরালি, বগি, দোয়ালি সহ বিভিন্ন প্রজাতির দেশী ধান চাষ হতো। কাব্যিক নামের ধান এ অঞ্চলের ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাসের প্রতিনিধিত্ব করতো।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার সাহা বলেন, সময়ের প্রয়োজনেই উফশী চাষে পরামর্শ দেওয়া হচ্ছে। আগে লোকসংখ্যা কম ছিল তাই কম উৎপাদনে চলে যেতো। এখন লোকসংখ্যা বাড়ছে বলেই কৃষিতে অধিক ফলনের প্রচার চালানো হচ্ছে। তবে এখনও হাওরে আগাম ফলনশীল দেশী ধান চাষ হচ্ছে।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগের অধ্যাপক মো. নজরুল ইসলাম বলেন, হাওরের হারানো ধানের জাত ফিরিয়ে আনতে আমরা কাজ শুরু করেছি। আমরা ইতোমধ্যে বেশ কিছু হারানো জাত উদ্ধার করতে সক্ষম হয়েছি। তিনি বলেন, বন্যাঝুঁকিমুক্ত দেশী ধান ফলন কম হলেও খরচ ছাড়াই পরিবেশ সম্মতভাবে চাষ হয়। এতে প্রকৃতির ভারসাম্যও রক্ষা হয়। তিনি বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে দেশী ধান পুনরুদ্ধারের জন্য একটি প্রকল্প গ্রহণ করেছি। এবার পরীক্ষামূলক ধান চাষ করে দেখেছি দেশী ধান ১২-১৫ দিন আগে পাকে এবং কোন ধরনের খরচ ছাড়াই ফলন হয়।

পূর্ববর্তী নিবন্ধপাউবো’র বাঁধে বিনাপারিশ্রমিকে এলজিইডি’র নারী শ্রমিক
পরবর্তী নিবন্ধহাওরের কৃষক গেলবারের কষ্ট ভুলে এবার হাসছে