হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজ শুরু হয়নি ৮দিনেও

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ঢাকঢোল পিটিয়ে ১৫ ডিসেম্বর থেকে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শুরুর ঘোষণা দিয়েছিল। যথাসময়ে কাজ শুরু হয়নি। চলতি মাসে শুরু হবে কি না এ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
হাওর এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত। নদী, খাল পুনর্খননের জন্য স্কিম প্রস্তুত ও বাস্তবায়নের লক্ষ্যে কাবিটা নীতিমালা-২০১৭ অনুমোদন হয়েছে। ২০১৭-২০১৮ থেকে এই পরিবর্তিত নীতিমালায় কাজ হবে। এই নীতিমালায় ১৫ ডিসেম্বর থেকে বাধ্যতামূলক বাঁধ নির্মাণকাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা বলা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত প্রকল্প অনুমোদন, তৈরি এবং কমিটিই শেষ করা যায়নি। নতুন নীতিমালায় গত ৩১ অক্টোবরের মধ্যে পিআইসি গঠনের নির্দেশনা ছিল।
পাউবো সূত্রে জানা যায়, সুনামগঞ্জের হাওরগুলোর বাঁধ নির্মাণের চাহিদা রয়েছে এক হাজার ৪৫০ কিলোমিটার। এর মধ্যে বাঁধ নির্মাণের কাজ হবে ৫৭৯ কিলোমিটার। রাজস্ব খাতে ৩৬টি হাওরে এই বাঁধ নির্মিত হবে। এর মধ্যে আবার অনুন্নয়ন খাতের আরো ১০০ কিলোমিটার বাঁধের কাজও যোগ করা হয়েছে। অনুন্নয়ন খাতে ৯৫ কোটি টাকার চাহিদা থাকলেও অনুমোদন হয়েছে ২৮ কোটি ৮৮ লাখ টাকা। উন্নয়ন খাতে ৩৬টিসহ আরো ১৭টি হাওর মিলিয়ে ৫৩টি হাওরের ১০০ কিলোমিটার বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৮৮ লাখ টাকা।
গত ৩১ অক্টোবর পাউবো পানিসম্পদ মন্ত্রণালয়ে ১১ উপজেলার এক হাজার ৮৮টি প্রকল্পের খসড়া পাঠিয়েছে। আরো শতাধিক প্রকল্প তৈরি করা হবে। তবে প্রকল্পগুলো এখনো অনুমোদন হয়নি বলে জানা গেছে। তবে উন্নয়ন খাতের ৩৬টি হাওরের যে বাঁধ ঠিকাদারদের মাধ্যমে নির্মিত হবে, এর প্রকল্প শেষ হয়েছে। অনুন্নয়ন খাতের (উন্নয়ন খাতের ৩৬টিসহ) ৫৩টি হাওরের পিআইসি এখনো সম্পন্ন হয়নি। এই মাসের মধ্যে সব পিআইসি গঠিত হবে বলে আশা করা যাচ্ছে।
এদিকে পিআইসি গঠনের বিলম্ব হিসেবে নানা কারণের কথা জানিয়েছেন অনুমোদন ও প্রস্তুতকারী উপজেলা নির্বাহী কর্মকর্তারা। তাঁরা জানিয়েছেন, প্রকল্প অনুমোদন না হওয়া এবং মাঠের কাজে পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধিদের সহায়তা না পাওয়ায় কমিটি করা যাচ্ছে না। তবে পানি উন্নয়ন বোর্ড মাঠপর্যায়ের কাজে লোকবলের কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাঙ্ক্ষিত সহায়তা করতে পারছে না। তা ছাড়া নির্বাহী কর্মকর্তারা প্রথমে স্থানীয় জনপ্রতিনিধিদের ব্যাপারে উদাসীন থাকায় তাঁরা সাব্যস্ত সদস্য খুঁজতে হিমশিম খাচ্ছিলেন। এখন সময় চলে যাওয়ার পর জনপ্রতিনিধিদের ডেকে এনে কমিটি গঠনের তৎপরতা শুরু করেছেন।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম বিল্লাহ বলেন, এখনো প্রকল্পগুলো অনুমোদন হয়নি। আমার উপজেলায় কতটি প্রকল্প অনুমোদন হয়েছে জানি না। এসব কারণে পিআইসির কমিটিও বিলম্ব হচ্ছে। তবে শতাধিক পিআইসি প্রস্তুত করেছি। অনুমোদন করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।
পাউবোর নির্বাহী প্রকৌশলী মো: আবু বকর সিদ্দিক ভূঁইয়া বলেন, এক হাজার ৮৮ প্রকল্প অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আরো শতাধিক প্রকল্প প্রস্তুত করা হচ্ছে। তা ছাড়া পিআইসিগুলো এই মাসের মধ্যে শেষ হবে। তবে বরাদ্দের টাকা মন্ত্রণালয় ছাড় দিয়ে রেখেছে।

পূর্ববর্তী নিবন্ধফিজিওথেরাপি নীতিমালা গঠন জরুরি : সায়মা ওয়াজেদ
পরবর্তী নিবন্ধইসরাইল ‘একঘরে’ রাষ্ট্র, বন্ধু হারাচ্ছে যুক্তরাষ্ট্র